Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

শিক্ষামূলক ভ্রমণের অভিজ্ঞতা, বাংলা প্রবন্ধ রচনা, Shikshamulak Bhramaner Abhiggata, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।



শিক্ষামূলক ভ্রমণের অভিজ্ঞতা, বাংলা প্রবন্ধ রচনা, Shikshamulak Bhramaner Abhiggata, Bangla Rachana, বাংলা রচনা







শিক্ষামূলক  ভ্রমণের অভিজ্ঞতা 


ভূমিকা :-- শিক্ষামূলক ভ্রমণের অভিজ্ঞতা অন্যরকম বিশ্বাসে আকর্ষণীয়।  ভ্রমণ হলো শিক্ষার একটি অঙ্গ বলা যেতে পারে।  ভ্রমণ হলো এমন একটি জিনিস যার মাধ্যমে আমরা অপরিচিত জিনিস, লোকজন, অজানা স্থান ইত্যাদি দেখতে পাই।  এও দেখতে পাই মানুষের হাতের নিদর্শন মন্দির মসজিদ,  স্থাপত্য ভাস্কর্য ইত্যাদি।  শুধু তাই নয় যেমন পাহাড়-পর্বত সমুদ্র, মরু প্রান্ত বিভিন্ন কিছু হতে পারে প্রত্যক্ষভাবে পরিচিত হতে পারে।  


যাত্রা :-- শিক্ষা ভ্রমণ এমন একটি বিষয় যা ছাত্র-ছাত্রী শিক্ষক শিক্ষিকা সবাই  মিলিত হয়ে কোনো জায়গায় যাওয়া।  যেমন আমরা আগের বছর ৫০ জন গিয়েছিলাম পুরীতে।  এক সপ্তাহ আগে থেকে আমরা প্রস্তুতি নিয়েছিলাম।   তারপর আমরা বেরিয়ে পড়েছিলাম হাওড়া থেকে ট্রেনে  পুরী পর্যন্ত আমাদের গন্তব্য। আমরা ট্রেনে উঠে সবাই ভাগাভাগি করে বসে ছিলাম।  আমরা সমতলের মানুষ যখন সমুদ্রের কাছে যায় সে দৃশ্য আমাকে পাগল করে। সে এমন এক ভ্রমণ যে আমার জীবনের শ্রেষ্ঠ বা সকলের সঙ্গে যাওয়ার জন্য আনন্দ উপভোগ করা সারা জীবন মনে থাকবে। 


দর্শনীয় স্থান :-- আমরা পুরীতে গিয়ে আমাদের প্রথম দর্শনীয় স্থান ছিল সমুদ্র।  আমরা সমুদ্রকে খুব ভালোভাবে উপভোগ করেছিলাম।  এবং আমাদের পরবর্তী দর্শনীয় স্থান ছিল পুরীর কোনারক মন্দির। তারপর ছিল উদয়গির,  ধাবলগিরি ইত্যাদি।  এবং তার পরের দিন আমরা নন্দনকাননে জীবজন্তু দেখার উদ্দেশ্যে রওনা দিয়েছিলাম।  ভ্রমণের মাধ্যমে শিক্ষাও আদান প্রদান করা যায়।  এবং তারপর দিন আমরা চিলকা  বেরিয়ে পড়েছিলাম ডলফিন দেখার উদ্দেশ্যে।  সে এক অপরূপ সৌন্দর্য।  


উপসংহার :-- পরিশেষে বলা যায় ইতিহাসের ওই যুগ থেকে আমরা অনেক যুগ পার করে এসেছি।  এবং তা সত্ত্বেও মনে পড়ে যায়  সে সব কথা হাতের কী কারুকার্য।  এবং সমুদ্রের জলোচ্ছ্বাস। ঠিক তেমনি শিক্ষামূলক ভ্রমণের উপযোগিতা শিক্ষার্থীর জীবনে মূল্যবান সম্পদ।  চোখে দেখে বাস্তব অভিজ্ঞতা অর্জনের মাধ্যমে যে শিক্ষার তুলনা হয় না। এবং দেখা যায় তাছাড়া ও ধরনের শিক্ষাগ্রন্থগত শিক্ষার সহায়ক হলে তা আরো ফলশ্রুত হয়। 






আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : শিক্ষামূলক  ভ্রমণের অভিজ্ঞতা

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  শিক্ষামূলক  ভ্রমণের অভিজ্ঞতা
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url