Schoolদশম শ্রেণিপ্রবন্ধ-রচনা

বিজ্ঞানমনস্কতা ও কুসংস্কার, বাংলা প্রবন্ধ রচনা, Bigyan o Kusanskar, Bangla Rachana, বাংলা রচনা


প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।



বিজ্ঞানমনস্কতা ও কুসংস্কার, বাংলা প্রবন্ধ রচনা, Bigyan o Kusanskar, Bangla Rachana, বাংলা রচনা




বিজ্ঞানমনস্কতা ও কুসংস্কার

ভূমিকা :– বিজ্ঞানমনস্কতা হলো বিশ্লেষণাত্মক ও যুক্তিবাদী মন। বিজ্ঞান হলো এমন একটি বিশেষ জ্ঞান বা কোন বিষয়ের বিশেষ জ্ঞান। পর্যবেক্ষণ ও পরীক্ষার সাহায্যে প্রমাণিত জ্ঞানতত্ত্ব প্রাণী ও পদার্থের রূপ ক্রিয়া ও মৌলিক গঠন সম্বন্ধে সূক্ষ্ম ব্যাপক বোধ। বিষয় ও জাগতিক ঘটনাকে সূক্ষ্ম পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার সাহায্যে তার অন্তর্নিহিত সত্য স্বরূপ উদঘাটন। মানুষের মন ও দৃষ্টিভঙ্গি হয় বিশ্লেষণাত্মক ও যুক্তিবাদী। আর ঠিক তখনই জন্ম নেয় বিজ্ঞানমনস্কতার।

সংস্কার কী :– বলা যায় সংস্কার হলো ধ্যান ধারণা ও অন্ধবিশ্বাস, যা বহু যুগ ধরে মানব সমাজের প্রচলিত ও অনুসৃত। স্মৃতিগুলোকে মিথ্যা ধারণা বলে যুগটা এমন ভাবে অন্ধের মত বিশ্বাস আছে। এগুলি মানব কল্যাণের বিরোধী কুসংস্কার বা কু-প্রথা তেমনটাই মনে করা হয়।

আরো পড়ুন :  মহাশ্বেতা দেবীর জীবনী, বাংলা প্রবন্ধ রচনা, Mahasweta Devi Jiboni, Bangla Rachana, বাংলা রচনা

সংস্কারগ্রস্থতার সঙ্গে বিজ্ঞানমনস্কতার বিরোধ :– সংস্কারগ্রস্থের সঙ্গে বিজ্ঞান মানসিকতার নিত্য বিরোধ হল মন অন্ধভাবে বিশ্বাস করে । যুক্তি ও বিশ্লেষণের ধার ধারে না। তাদের ধারণা চোদ্দ পুরুষেরও মেনে চলার রীতিনীতি আচার অনুষ্ঠান প্রথা ইত্যাদি থাকতেই পারে। যেমন মানুষ সত্য ও যুক্তি পথের মানুষ হওয়া তারা সংস্কার মুক্ত স্বচ্ছ দৃষ্টির লোক।

বিজ্ঞানের অভাব :– দেখা যায় বিজ্ঞানের অভাবের ফলে উচ্চশিক্ষিত শিক্ষক অধ্যাপক দক্ষ চিকিৎসক, বা বড় বড় ডিগ্রিধারী মাথা মুড়িয়ে বসে আছে। আবার অপরদিকে বলা যায় পুঁজি পুথির নির্দেশ মেনে শুভযাত্রার জন্য ঘড়ির মিনিট সেকেন্ড ও পলের হিসাব নিয়ে তৎপর। এ রকম নানা অন্ধবিশ্বাসে তারা মোহগ্রস্থ। শিক্ষিত মানুষ যদি লাগতো জ্ঞানের আলো সংস্কার জন্য অফ কত অজ্ঞতা যুক্তিহীন অসার ভাবনা চিন্তায় অন্ধকার দূর করে সচ্ছন্দ্য দৃষ্টি অধিকারী না হন তাহলে সাধারণ মানুষ কুসংস্কার গুরুত্ব দূর করবে কে। তেমনটাই মনে করা হয় এখানে।

আরো পড়ুন :  ভাত গল্পের ৮০+ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর | মহাশ্বেতা দেবী | দ্বাদশ শ্রেণি | Vat Galpo By Mahasweta Devi | Class XII PDF Download

প্রচেষ্টা :– মানুষ কিছু প্রচেষ্টাও চালান সকল শ্রেণীর সকলের স্তরের মানুষকে বিজ্ঞানমনস্ক ও যুক্তিবাদী করে তুলতে হবে। সেই উদ্দেশ্যে কিছু প্রচেষ্টা শুরু হয়েছে তেমনটাই মনে করা হয়। সারাদেশ জুড়ে বিজ্ঞান আন্দোলন শুরু করেছিল তা ছিল নিঃসন্দেহ আসা। বিজ্ঞানকে গণ মানুষের পৌঁছে দেওয়া ছিল বিজ্ঞান যা তা অন্যতম লক্ষ্য।

উপসংহার :– পরিশেষে বলা যায়, জনবিজ্ঞান জাঠার প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে দেশের বিভিন্ন প্রান্তের বিজ্ঞান সংস্থাগুলি সংঘবদ্ধ হয়ে বিজ্ঞান আন্দোলনে সক্রিয় ভূমিকা গ্রহণের অগ্রণী হয়েছে।


আরো পড়ুন :  WB HS Bengali Question Paper 2022 pdf download উচ্চমাধ্যমিক বাংলা প্রশ্নপত্র ২০২২ pdf


আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন




————————————————————-

File Name : বিজ্ঞানমনস্কতা ও কুসংস্কার


File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  বিজ্ঞানমনস্কতা ও কুসংস্কার

————————————————————-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: সংরক্ষিত !!