Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

রবীন্দ্রনাথ ঠাকুর , বাংলা প্রবন্ধ রচনা, Rabindranath Tagore, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।





রবীন্দ্রনাথ ঠাকুর , বাংলা প্রবন্ধ রচনা, Rabindranath Tagore, Bangla Rachana, বাংলা রচনা





রবীন্দ্রনাথ ঠাকুর 





ভূমিকা :-- রবীন্দ্রনাথ ঠাকুর হলেন বিশ্বকবি। এই কবি জন্মগ্রহণ করেছিলেন প্রায় দেড়শ বছর আগে। ৭০ বছর আগে। আমাদের কাছে বসন্ত দিনের অভিবাদন জানিয়ে কৌতহূল প্রকাশ করে জানতে চেয়েছেন।


রবীন্দ্রনাথের কবিতা  :-- এখানে উল্লেখিত কবি হলেন রবীন্দ্রনাথ ঠাকুর। আমরা কবির এই কৌতুহল চরিতার্থ করতে যা জানতে পারি তা হল তার কবির আজ সর্বজনের কাছে পাঠিত হচ্ছে এবং কবিকে ঘিরে আমাদের অনুরাগ ও আসিম। শুধু তাই নয় কোভিদ আজ সর্বত্র ব্যাপ্তি। এর কাছে কবির কবি এবং গানের রাজা। এক কথায় কবিকে পেয়ে আমরা গর্বিত।


রবীন্দ্রনাথ কতখানি প্রাসঙ্গিক :-- রবীন্দ্রনাথের মধ্য দিয়ে যে বিপুল ব্যক্তি তা আর কারো ভেতর দেখা যায় না রবীন্দ্রনাথ ছিলেন একাধারে কবি নাট্যকার অজস্র গানে স্রষ্ঠা ও প্রাবান্ধিক এবং বিশ্বসের চিত্রকর। তার রাজনৈতিক ভাবনা আজও আমাদের কাছে প্রাসঙ্গীত। তিনি ছিলেন আধুনিক শিক্ষা ভাবনার পথিকৃৎ। এই শিক্ষা কিভাবে দিতে হবে তা দিনে নিজের উদ্দেশ্যে শান্তি নিকেতন প্রতিষ্ঠা করে দেখিয়ে গেছেন। পরাধীন ভারতবর্ষে তার জন্ম। পরাধীন ভারতে তার প্রতিভার বিকাশ। স্বাধীনতা ছিল তার রক্তে রক্তে। ১৯০৫ খ্রিস্টাব্দে বাঙালির ঐক্যর গান রচনা করেছিলেন তিনি। কিন্তু তার তিরোধান এর পর যখন শাসক ইংরেজরা ১৯৪৭ এ ভারতবর্ষকে বিশেষত বঙ্গবন্ধু দ্বিখন্ডিত করে দিয়ে চলে গেল ঠিক তখনই মনে হল রবীন্দ্রনাথের ঐক্য সাধন একেবারেই ব্যর্থ হয়ে গেল। যে আজও কতখানি প্রাসঙ্গীত তার চোখের সামনেই দেখা যাচ্ছে।


রবীন্দ্র জীবন  :-- বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম হয়েছিল ১২৬৮ সালে ২৫ শে বৈশাখ। জন্মেছিলেন কলকাতার জোড়া সাকোর প্রখ্যাত ঠাকুর পরিবারে। বাবার নাম মহর্ষি দেবেন্দ্রনাথ। শিক্ষা ও সংস্কৃতিতে ঠাকুর পরিবার যখন নবজাগরণের আলোকে দিশারী। রবীন্দ্রনাথ শৈশবে নরমাল স্কুল বেঙ্গল অ্যাকাডেমিতে কিছুদিন পাঠ নিয়েছিলেন কিন্তুু তার প্রকৃত শিক্ষা হয়েছিল নিজেদের পরিবারের পাঠশালায় । ১৮৮৪ বাবার নির্দেশে কবি তাদের জমিদারি দেখভালে দায়িত্ব পান। সেই সময় কবির সঙ্গে পদ্মলালিত বঙ্গদেশের পরিচয় হয়। কবির কাছে ছিল মহার্ঘ্য অভিজ্ঞতা। দেশ ও মানুষকে তিনি খুব কাছ থেকেই চিনতে থাকেন এবং তার যথার্থ কবি প্রতিভার উন্মেষ হয়।


সাহিত্যে রবীন্দ্রনাথ :-- বাংলা সাহিত্য রবীন্দ্রনাথের যে প্রতিভার স্বাক্ষর রেখে গেছেন তার চির স্মরণীয় আজও শ্বাশ্বত হয়ে আছে। তার উপন্যাস নৌকাডুবি, চোখের বালি, ঘরে-বাইরে ইত্যাদি। এবং তার নাটক গুলি হল রাজা ও রানী, বিসর্জন, রক্তকরবী ইত্যাদি।


আন্তর্জাতিক স্বীকৃতি :-- উনিশ শতকের কবিকে ভাষা বন্ধন থেকে মুক্ত করে বিশ্ব ভাষায় পৌঁছে দিয়ে গেছে। শ্রাবণী, চৈতালি, কল্পনা, গীতাঞ্জলি ইত্যাদি কতকিছু কবিতা। ইংরেজিতে অনুবাদ করে রবীন্দ্রনাথ তেরো সালে বিখ্যাত নোবেল প্রাইজ পান এবং কবিদের বিশ্বসভায় তার অভিষেক হয়। ইংরেজদের কাছ থেকে নাইট উপাধি ও পান।


উপসংহার :-- পরিশেষে বলা যায় যে, কার মৃত্যু ৭০ বছর পরেও তিনি প্রাসঙ্গিক এবং তার জন্ম বর্ষে তিনি আমাদের কাছে এখনো পত্রদর্শক। তার জীবন আমাদের কাছে এক মহা জীবন। কৌতূহল ভরে তাই তার কবিতায় কেমন আমরা পড়েছি না পড়েছি তার দেখানো পথ ধরেই আমরা হাটছি।










সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : রবীন্দ্রনাথ ঠাকুর

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  রবীন্দ্রনাথ ঠাকুর
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url