Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

খেলাধুলা শুধু শারীরিক প্রয়োজন নায় মানসিক প্রয়োজন, বাংলা প্রবন্ধ রচনা, Kheladhula o Proyojon, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।







খেলাধুলা শুধু শারীরিক প্রয়োজন নায় মানসিক প্রয়োজন, বাংলা প্রবন্ধ রচনা, Kheladhula o Proyojon, Bangla Rachana, বাংলা রচনা




খেলাধুলা শুধু শারীরিক প্রয়োজন নায় মানসিক প্রয়োজন


ভূমিকা :-- খেলাধুলা শুধু শারীরিক প্রয়োজন নয় মানসিক প্রয়োজনীয় দরকার।  স্বাস্থ্যই হলো আমাদের আসল মূল্যবান সম্পদ।  তাই স্বাস্থ্য মন ভালো রাখতে প্রতিদিন নিহত খেলাধুলা করা উচিত।  সুখ সমৃদ্ধ লাভের সৌভাগ্য থেকে বঞ্চিত হয় যারা রূগন দুর্বল অসুস্থ ইত্যাদি। 


শরীর চর্চা :-- আমাদের শরীর সুস্থ রাখতে সুস্থ সবল মন বিরাজ করে।  এবং রোগশীর্ণ হলে মন হয় খিঁটখিটে।  এবং পরিশ্রম করার ক্ষমতাও কমে যায়।  কিন্তুু শরীর যদি সুস্থ সবল থাকে তাহলে দেহে বিরাজ করে বজ্রের মত শক্তি দুর্বার মনোবল । তাই প্রত্যেককে শরীর ও মন নিয়ে ভাবা উচিত।  এবং।পরিচর্যা করা উচিত 


সব বয়সে শরীর চর্চা :-- সব বয়স থেকেই মানুষের শরীর চর্চা করা উচিত।  শিশু অবস্থায় শরীর চর্চা বা ব্যায়াম নিষ্প  প্রয়োজন।  অঙ্গ চালনার মাধ্যমে শরীর চালনা করে শিশু।  তারপর যত বড় হতে থাকে তত দৌড়ঝাপ আর খেলাধুলার মাধ্যমে শরীর চর্চার কাজ চালিয়ে নেয়। কৈশোরে পদার্পণ করার পর বৈজ্ঞানিক পদ্ধতিতে নিয়মিত শরীর চর্চা বা ব্যায়াম শিক্ষা প্রয়োজন। এবং এই সময়ে শরীর গঠনের সেরা সময়। 


বিদ্যালয় জীবনে শরীর চর্চা :-- বিদ্যালয় জীবন থেকেই ছাত্র-ছাত্রীদের শরীরের উপর নজর রাখা উচিত।  শরীর চর্চা ও ব্যায়ামের পাঠক্রম গৃহীত হয়েছে সকল দেশের স্কুল, কলেজ বিভিন্ন শিক্ষা পর্যায়ে ।  ছাত্র-ছাত্রীদের জন্য খেলাধুলা ও ব্যায়াম বধুবিধ।  যেমন ক্রিকে,  হকি, হাডুডু, সাঁতার ইত্যাদি । এইসব খেলার দ্বারা মনোভাব তৈরি হয় উদার। এবং প্রতিযোগিতার মনোবৃত্তি গড়ে ওঠে।  আর দেখা যায় পারস্পারিক সহনশীলতা আর সহযোগিতার অভ্যাসও গঠিত হয়। 


প্রত্যেক মানুষ ও শরীর চর্চা :-- প্রতিটি মানুষের শরীরচর্চা ও মন ভালো রাখা উচিত।  এগুলো ঠিক থাকলে সব ঠিক থাকবে।  এবং দেশের সাধারণ মানুষের জন্য এক রকম ভারী ব্যায়াম অনাবশ্যক।  শরীরের কোষগুলি পুষ্টি সাধন সহজ ও স্বাভাবিক রক্তচলনা পরিপাক প্রগতির উদ্দেশ্যে হালকা ধরনের শরীর চর্চা অথবা সাতার  কাটা কিংবা যোগব্যায়াম সব কিছুরই প্রয়োজন শরীরে। তাই আমাদের এগুলি করা উচিত খুব সহজেই। 


উপসংহার :-- পরিশেষে বলা যায় যে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলে গেছেন কন্ঠ কন্ঠ মিলিয়ে তাই কামনা করি--  "অন্ন চাই, প্রাণ চাই, চাই মুক্ত বায়ু ; চাই বল, চাই স্বাস্থ্য আনন্দ উজ্জ্বল পরমায়ু, সাহস বিস্তৃত বক্ষপট।"এমনটাই মনে করা হয়। 




সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : খেলাধুলা শুধু শারীরিক প্রয়োজন নায় মানসিক প্রয়োজন

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  খেলাধুলা শুধু শারীরিক প্রয়োজন নায় মানসিক প্রয়োজন
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url