Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

বিজ্ঞানের সুফল ও কুফল , বাংলা প্রবন্ধ রচনা, Bigganer Sufal o Kufal, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।




বিজ্ঞানের সুফল ও কুফল , বাংলা প্রবন্ধ রচনা, Bigganer Sufal o Kufal, Bangla Rachana, বাংলা রচনা




 বিজ্ঞানের সুফল ও কুফল 






ভূমিকা :-- প্রত্যেক জিনিসের যেমন ভালো দিক থাকে তেমনি খারাপ দিক ও থাকে। ঠিক তেমনি বিজ্ঞানের খারাপ ও ভালো দুটো দিতেই আমরা উল্লেখ পাই । বিজ্ঞানের সাথে চড়েই তার বিজয়ী যাত্রা। এবং কৌতুহলী মানুষের মন আবিষ্কার করে ফেলেছে জীবন ও জগতে নানা গোপন রহস্য। সে আজ জেনে গেছে বিভিন্ন প্রাকৃতিক নিয়ম ও নিয়মের ফল। তার শক্তির সীমাহীন বিস্তারের কথাও সে আজ জেনে গেছে। শুধু তাই নয় আজ সে কথা বুঝতে পেরেছে অসীম শক্তির মধ্যে লুকিয়ে আছে ধ্বংসের বীজ। ঠিক তেমনি বীজতলা তৈরি হয়েছে মানুষের বৈজ্ঞানিক সাফল্যের মাটিতেই।




মানব সভ্যতার অগ্রগতিতে বিজ্ঞান :-- মানব সভ্যতার অগ্রগতিতে বিজ্ঞান খুবই সচেতন । মানুষ ভয়ে আর আতঙ্কে সেই প্রাকৃতিক শক্তিকে তারই তোর পুজো করতে শুরু করেছিল। তারপর আগুন আবিষ্কার হলো । মানুষ জেনে ফেলল জলে স্থলে রহস্য। পড়ে গেল অন্তরীক্ষার যবনিকা। যুক্তি আর বুদ্ধি দিয়ে সে বিচার করে নিল বিশ্বব্রহ্মাণ্ডের সমস্ত কার্যকারণ সম্পর্ক। তারপর থেকেই মানুষ জানতে শুরু করলো নানা রোগব্যাধির কারণ। অকাল মৃত্যু মহামারী কমে এলো। শস্য শ্যামলা হয়ে উঠল বসুন্ধরা। কারখানার সাইরেন জানিয়ে দিল ও বিশ্ববাসী আজ কর্মযোগ্য নেমে পড়েছে। মানব সভ্যতার চালকের আসনে ধীরে ধীরে উঠে এলো বিজ্ঞান।




কুফল :— বর্ষার পরিকল্পনা বিজ্ঞান মানুষের জীবনে যে স্বাচ্ছন্দ এনে দিয়েছে তা আমরা ক্রমশই করে তুলেছি পরমুখাপক্ষী । ক্রমশই আমার প্রিয় কর্ম বিমুখ হয়ে পড়েছি। এবং অন্যদিকে বিজ্ঞানের হাত ধরে সমাজের কর্মসংস্থান ও ক্রমশয় সংকুচিত হয়ে পড়েছে কাজ হারাচ্ছে মানুষ । পৃথিবীতে জনসংখ্যা ক্রমশই বেড়ে চলেছে ফলে সমাজের বেকারত্ব বাড়ছে। বিজ্ঞানকে হাতিয়ার করে মানুষ লাভের অঙ্গ বাড়াতে পারে বলেই কর্মসংস্থানে সুযোগ ক্রমে কমে যাচ্ছে। দূষণ বায়ু দূষণ জল শব্দ দূষণের ফলে পৃথিবীতে রোগব্যাধি বাড়ছে। বহু প্রজাতিসহ পশু-পাখি ও আজ ধ্বংসের প্রহার গুনছে। মরণান্তরে ভরে গেছে নানা দেশের অস্ত্র ভান্ডার।




উপসংহার :-- পরিশেষে বলা যায় শক্তি সাধন ফলশ্রুতি মানব জীবনে জমেছে যান্ত্রিক। তার মনের সুকুমার বৃদ্ধি গুলি আজ ধ্বংসের পথে। বিজ্ঞান মানব জীবনের সুখ-স্বাচ্ছন্দ দিয়েছে তাকে অস্বীকার করার ক্ষমতা আজ আর নেই মানুষের। বিজ্ঞানের পাশাপাশি ধ্বংসের ছবিও আমরা আজ লক্ষ্য করি।










সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : বিজ্ঞানের সুফল ও কুফল

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  বিজ্ঞানের সুফল ও কুফল
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url