Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

ভয়াবহ রোগ ডেঙ্গি , বাংলা প্রবন্ধ রচনা, Dengue Rog, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।





ভয়াবহ রোগ ডেঙ্গি , বাংলা প্রবন্ধ রচনা, Dengue Rog, Bangla Rachana, বাংলা রচনা






ভয়াবহ রোগ ডেঙ্গি 





ভূমিকা :-- ডেঙ্গি একটি ভয়াবহ রোগ। একটি মশা কামড়ালে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। ডেঙ্গি এমন একটি ভয়াবহ যা দুর্ভাগ্যজনক ঘটনা সম্প্রীতি ঘটে চলেছে পশ্চিমবঙ্গ তথা ভারতের অনেক জায়গাতেই। শহরে কথার গ্রাম অঞ্চলে ডেঙ্গি হয়ে উঠেছে আতঙ্কের বস্তু এখন সামান্য জ্বর হলেও মানুষদের ভয়ে আতঙ্কিত হয়ে পড়ে। পরিবেশের অপরিচ্ছন্ন এই রোগবৃদ্ধির মূল কারণ।

    এডিস ইজিপ্টি মশার কামড়ে ডেঙ্গির সংক্রমণ ঘটে। এই রোগটি ম্যালেরিয়ার মত একটি ভয়াবাহিত রোগ। এদের ছটি পায়ে সাদা বিন্দু থাকে এবং মাথায় সাদা উল্কির মতো দাগ দেখতে পাওয়া যায়। মশার আয়ু থাকে যতদিন তারা এই রোগে সংক্রমণ পাঠাতে পারে। ডেঙ্গি রোগের চার প্রকার ভাইরাস আছে যারা এই রোগের সংক্রমণ ঘটায় ।




লক্ষণ :-- এই ডেঙ্গি রোগ হলে হঠাৎ করেই অনেক জ্বর হয় বা দেহের উত্তর বেড়ে যায়। যেমন শরীরে ব্যথা হয়, তার থেকেও অনেক বেশি ব্যাথা হয় দেহের সর্বাঙ্গে । প্রধানত হাড়ে ও গাটে। ডেঙ্গির ফলে রোগীর রক্তের প্লেটলেট সংখ্যা অত্যন্ত দূরত্ব কমে যায়। তাছাড়া যেসব অন্যান্য উপসর্গ দেখা যায় সেগুলি হল শরীরের প্রায় সমস্ত জায়গায় কালো দাগ ও শরীরের নানা জায়গায় চামড়া ফেটে যায় এবং প্রস্রাবও মালদার দিয়ে রক্ত পড়ে। এছাড়া বমি ও নানারকম অস্বস্তি বোধ হতে থাকে এবং এদের বোথ একেবারেই থাকে না ।

    আবার দেখা যায় কোন কোন ক্ষেত্রে এই লোক লিভার কেউ আক্রমণ করে ও তাদের লিভার খুব যন্ত্রণা হয়। তাই দ্রুত চিকিৎসা ব্যবস্থা না হলে শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং শেষ পর্যন্ত রকি মারাও যেতে পারে। তার জন্য ঠিক পদক্ষেপ নেওয়া উচিত এবং চিকিৎসা করা উচিত। তাতে আশা করা যায় কোন বিপদ ঘটবে না।




আক্রান্তের চিকিৎসা :-- এই ডেঙ্গি রোগে আক্রান্ত হলে তার যথাযথ তাড়াতাড়ি চিকিৎসা করা উচিত। যেমন রক্ত পরীক্ষায় ডেঙ্গি প্রমাণিত হলে সঙ্গে সঙ্গে রোগীর বাড়ির লোকের চিকিৎসকের পরামর্শের মতো চলতে হবে। ডেনদি আক্রান্ত ব্যক্তির জ্বর ওঠা নামার সূচি তৈরি করতে যথেষ্ট পরিমাণে তাকে জল ও তরল খাদ্য খাওয়াতে হবে এবং রোগী লক্ষণগুলি ভালোভাবে লক্ষ্য করে ডাক্তারকে জানাতে হবে। রোগীর অবস্থা উন্নতি না হলে তাকে হাসপাতালে ভর্তি করতে হবে। ডেঙ্গি রক্তে মশকবাহিত তাই মশার জন্ম ঠাকাতে হবে। দিনের বেলা মশা কামড়ানো সম্ভাবনা বেশি থাকে। চাই আমাদের প্রত্যেকেরই মজা দেখে সতর্ক হওয়া উচিত।

    আমাদের প্রত্যেকেরই দিনে রাতে শোয়ার জন্য মশারী ব্যবহার করা উচিত। এবং আরো একটা দিকে সতর্ক থাকা উচিত আমাদের তা হল কোন জায়গায় যেন জল জমে না থাকে। কারণ জল জমে থাকলে মশার উৎপাত হবে। মশা জন্ম নেবে। তাই আমাদের সতর্ক থাকা উচিত প্রত্যেকেরই।




উপসংহার :-- পরিশেষে বলা যায় যে আমাদের অসহায় ভাবে আত্মসমর্পণ করালেও কোনো কারণ নেই। স্বাস্থ্য পরিসেবার দৈন আমাদের মতো অস্বাভাবিক আতঙ্ক এনে দেয়।











সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : ভয়াবহ রোগ ডেঙ্গি

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  ভয়াবহ রোগ ডেঙ্গি
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url