Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী , বাংলা প্রবন্ধ রচনা, Ekjon Srestha Bangali Biggani, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।





একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী , বাংলা প্রবন্ধ রচনা, Ekjon Srestha Bangali Biggani, Bangla Rachana, বাংলা রচনা, জগদীশচন্দ্র বসু





 একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী / জগদীশচন্দ্র বসু 




ভূমিকা :-- একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী বলতে গেলে প্রথমেই মনে পড়ে যায় জগদীশচন্দ্র বসুর কথা । তিনি ভারতবর্ষকে জগৎসভায় শ্রেষ্ঠ আসন এনে দিয়েছেন। আজও আমরা গর্বিত বোধ করি তাদের এই একজন হলেন এই আচার্য জগদীশচন্দ্র বসু। গাছ উত্তেজনায় সাড়া দেয় -- এই বৈজ্ঞানিক সত্য আবিষ্কার করে তিনি যখন সারাবিশ্বের মনোযোগ আকর্ষণ করেছিলেন তখন গোটা পশ্চিম দুনিয়ায় আলোড়ন সৃষ্টি হয়েছিল।




জন্ম ও শিক্ষা :-- জগদীশচন্দ্র বসু জন্ম গ্রহণ করেছিলেন ১৮৫৮ খ্রিস্টাব্দে ৩০ শে নভেম্বর। তিনি জন্মেছিলেন তার আদি বাড়ি ঢাকা জেলার লারি খাল গ্রামে। এরপর তিনি কলকাতায় এসেছেন জেভিয়ার্স কলেজে ভর্তি হন । তারপর ডিগ্রি লাভ করেন। মেধাবী ছাত্র জগদীশচন্দ্র ক্যামব্রিজ থেকে বিএ এবং লন্ডন থেকে বিএসসি পাস করেন । তারপর দেশে ফিরে ১৮৮৫ খ্রিস্টাব্দে তিনি প্রেসিডেন্সি কলেজে পদার্থবিজ্ঞানের অধ্যাপক হিসেবে যোগদান করেন । কিন্তুু কর্মরত অবস্থায় তিনি তিন বছর বেতন গ্রহণ করেন নি।




আবিষ্কার :-- আচার্য জগদীশচন্দ্র বসুর গবেষণাকে তিনটি পর্যায়ে বিন্যস্ত করা যায়। প্রথম পর্যায়ে বিদ্যুৎ এবং দ্বিতীয় পর্যায়ে তড়িৎ চুম্বকীয় তরঙ্গ সংক্রান্ত গবেষণা। আর তৃতীয় পর্যায়ে উদ্ভিদ ও প্রাণীর তুলনামূলক শারীরবিদ্যা বিষয়ক গবেষণা । জগদীশচন্দ্র বিনা তারে বার্তা প্রেরণার উপায় আবিষ্কার করেছিলেন । এবং তিনি এক মাইল দূরত্বের মধ্যে বেতার বার্তা পাঠানোর পরীক্ষা-নিরীক্ষায় সফল হয়েছিলেন । পৃথিবীতে ইতালির বিজ্ঞানী মার্কিন বেতার যন্ত্রের আবিষ্কার হিসেবে স্বীকৃতি লাভ করেছিলেন । ১৯০৫ থেকে ১৯২৮ সাল পর্যন্ত সময়কাল জগদীশচন্দ্রের জীবনে বিশেষ উল্লেখযোগ্য দাবি রাখে। ১৯১৭ সালে তিনি বসু বিজ্ঞান মন্দির প্রতিষ্ঠা করেন । এবং ১৯২০ সালে তিনি ইংল্যান্ডের রয়েল সোসাইটি সদস্য হন। ১৯২৭ সালে তিনি ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের সভাপতি এবং ১৯২৮ সালে ভি এন আর একাডেমিক অফ সাইন্স এর বৈদেশিক সদস্য নির্বাচিত হন ।




সাহিত্য প্রীতি :-- বিজ্ঞান সাধক হলেও তাঁর সাহিত্যচর্চা অতি উচ্চমানের ছিল। তাঁর লেখা চিঠিসহ 'অব্যক্ত' গ্রন্থের লেখাগুলির এই মন্তব্যের পরিচয়বাহী। শুধু তাই নয়, বাংলা ভাষায় রচিত প্রথম কল্পবিজ্ঞান জাতীয় রচনার স্রষ্টা তিনিই।




উপসংহার :-- যাইহোক আচার্য জগদীশচন্দ্র বসু গবেষণার মধ্যে দিয়েই ভারতবর্ষে আধুনিক বিজ্ঞান গবেষণার সূত্রপাত হয়েছিল, তা বলা যায়। পুরস্কারের প্রকৃত দাবিদার হলেও তা থেকে তিনি বঞ্চিত হয়েছেন। এসব সত্ত্বেও বিজ্ঞানচর্চায় তিনি নিরলস থেকে গেছেন।











সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url