Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

ইন্টারনেট ও আধুনিক জীবন, বাংলা প্রবন্ধ রচনা, Doinondin Jibone Biggan, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

Join Our Telegram Channel





ইন্টারনেট ও আধুনিক জীবন, বাংলা প্রবন্ধ রচনা, Bangla Rachana, বাংলা রচনা




ইন্টারনেট ও আধুনিক জীবন 


ভূমিকা :-- শিক্ষা জ্ঞান-বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কার গণমাধ্যমে এনেছে অকল্পনীয় বিপ্লব।  কাগজ, বেতার, দূরর্দশনের পরে ইন্টারনেটের মতো সর্বাধুনিক গণমাধ্যম মাকড়সার জালের মতো ছড়িয়ে ইন্টারনেট রহস্যময় যোগসূত্র হয়ে উঠেছে আমাদের এই বিশ্বে। বর্তমান সময়ের নিরিখে ইন্টারনেট ছাড়া বোধহয় আমরা অগ্রগতির সোপান অতিক্রম করতে ব্যর্থ হবো। 


ইন্টারনেট কী :--  পৃথিবীর বুকে জড়িয়ে থাকা কম্পিউটারগুলির মধ্য সংযোগ রক্ষা করে তথ্যের আদান প্রদানে সাহায্য করে ইন্টারনেট। সারা পৃথিবীতে জালের মতো কম্পিউটার সংযোগের জন্য বলা হয় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব বা WWW। কম্পিউটার পর্দায় তিনটি w টাইপ করতে হয়। পরিভাষায় তার নাম ওয়েবসাইট। 


কীভাবে এলো :--- গ্যালাকটিক নেটওয়ার্ক কনসেপ্ট এর ধারণা প্রথম আসে অধ্যাপক জে সি আর লিক লাইডারের মাথায়  ১৯৬২ খ্রিস্টাব্দে।  ১৯৭২ খ্রিস্টাব্দে  তাঁর মস্তিষ্ক প্রসূত ইন্টারনেটের সূচনা  হয় আমেরিকা ও অস্ট্রেলিয়ার মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে।


কীভাবে কাজ করে :-- কম্পিউটার থেকে আর এক প্রান্তের কম্পিউটারে তথ্য হোক, ছবি হোক, ভিডিও হোক বা মাল্টিমিডিয়া হোক পৌঁছিয়ে দেওয়ার মাধ্যম হিসেবে যে কাজ করে সে হলো স্যাটেলাইট।  তথ্য পাঠানোর প্রথম কাজ হলো কম্পিউটার সফটওয়্যার, এর কম্পোজ করা  সফটওয়্যারের নাম ওয়েব ব্রাউজার।  কম্পোজ করার পরে যে ঠিকানায় পাঠানো হবে তা টাইপ করতে হয় কম্পিউটারের পর্দায়। মনে রাখতে হবে প্রত্যেক ওয়েবসাইটে নিজস্ব ঠিকানা বা আই পি (IP) অ্যাড্রেস আছে।  মাস্টার কম্পিউটার স্যাটেলাইটের মাধ্যমে পাঠিয়ে দেয় যেখানে পাঠানো হচ্ছে সেখানকার সার্ভার এর কাছে। 


আধুনিক জীবনের অবদান :-- ইন্টারনেটের মাধ্যমে এক কম্পিউটার থেকে আর এক কম্পিউটারের চিঠিপত্রের আদান প্রদান হলো ই- মেল।  কোনো পোস্টাল বা ক্যুরিয়ার সার্ভিস অত দ্রুত চিঠিপত্রের লেনদেন করতে পারেনা।  ইন্টারনেটের প্রয়োজনীয়তা ও কদর বেশি ছাত্র-ছাত্রী, সাংবাদিক, ডক্টর ও বিজ্ঞানীদের কাছে।  প্রতিটা বিষয়ের জন্য ইন্টারনেটে পৃথক পৃথক সাইট আছে বিভিন্ন সংস্থা সাইটগুলি খুলে রক্ষণাবেক্ষণ করে।  সর্বাধিক নতুন নতুন তথ্য সংযোগ করে। চাইলে ইন্টারনেটের মাধ্যমে যে কোনো সময় তথ্য পাওয়া যায়। সংবাদপত্রের ক্ষেত্রে ইন্টারনেটের অশেষ  অবদান রয়েছে। 


উপসংহার :-- ইন্টারনেট এখন জীবনের সঙ্গে জড়িত । গোটা দুনিয়া এখন মাকড়সার জালের বাঁধনে বাধা এবং ছোট্ট ইউনিটের মুঠোয়। তা থেকে নির্বাসিত হয়ে থাকার অর্থ রবিনসন ক্রুসোর মতো সমাজ সংসার থেকে ছিটকে দ্বীপে আটকে পড়ার মতো। এককথায় ইন্টারনেট আমাদের জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে, যা আমাদের অগ্রগতির কাছে সমান সহায়ক। 









আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন



-------------------------------------------------------------
File Name : ইন্টারনেট ও আধুনিক জীবন, বাংলা প্রবন্ধ রচনা

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  ইন্টারনেট ও আধুনিক জীবন, বাংলা প্রবন্ধ রচনা
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url