Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

আমার বাংলা ভাষা, বাংলা প্রবন্ধ রচনা, Amar Bangla Bhasa, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।



Join Our Telegram Channel




আমার বাংলা ভাষা, বাংলা প্রবন্ধ রচনা, Amar Bangla Bhasa, Bangla Rachana, বাংলা রচনা




আমার  বাংলা ভাষা 



ভূমিকা :--- আমাদের মনের ভাব ভালোবাসা আর আবেগ সহজে সচ্ছন্দে ও স্বতঃস্ফূর্ত হয়ে প্রকাশ হয় আমাদের মাতৃভাষা বাংলাতে।  আমরা বাঙালি বঙ্গভূমি আমাদের অধিবাসী।  আমাদের মনের শান্তি আর তৃপ্তি তাতেই। 


বাংলা ভাষার জন্ম ও নিদর্শন  :-- বাংলা ভাষা ও সাহিত্যের জন্ম আনুমানিক দৃষ্টি ও দশম শতকের দিকে।  চর্যাপদ চর্যা  গীতি আদি বাংলা ভাষা ও সাহিত্যের নিদর্শন।  বৌদ্ধ সহজিয়া সাধকেরা  তা রচনা করেছেন।  ওই পথ থেকে বাংলা গানের শুরু। 


বাংলা ভাষার আদি জননী ও বাংলা ভাষার আদি রূপ :--- বাংলা ভাষার আদি জননী বলা হয় ভারতবর্ষীয় আর্য ভাষাকে।  সংস্কৃত প্রাকৃত অপভ্রংশ অব হটের স্তর পার হয়ে নব্য ভারতীয় ভাষা সমূহের অন্যতম শাখা বাংলা ভাষার উদ্ভব।  দশম শতকে বাংলা ভাষা ও সাহিত্যের হাটি হাটি পা পা চলা শুরু।  সেই সদ্যোজাত শিশু বাংলা কেমন ছিল তা দেখা যাক।  এখানে পশে বা প্রবেশ করে ইত্যাদি অনেক শব্দই কখনো আধুনিক রুপে গড়ে ওঠেনি। প্রাথমিক অবস্থায় থেকেছে। 


আদি মধ্য ও মধ্যযুগ :--- আদি ও মধ্যযুগ হল বাংলা সাহিত্যের পরবর্তী পর্যায়।  পঞ্চদশ শতাব্দীতে গরু চন্ডীদাসের লেখা শ্রীকৃষ্ণকীর্তনে দেখা গেলে বাংলা ভাষা ও সাহিত্য শৈশব কাটিয়ে দেশ সচল হয়ে উঠেছে। সাহিত্যগুনে  অনেকটা উন্নত।  বাংলা ভাষা ও সাহিত্যের আরোহী পরিণত রূপ দেখা গেল মঙ্গল কাব্যধারায়।  বাঙালি সমাজে ও সাহিত্য নতুন যুগের সূচনা করে শ্রী চৈতন্যের আবির্ভাব।  মঙ্গলকাব্য মুকুন্দরাম ভারতচন্দ্র অমরত্বের অধিকারী হন।  


আধুনিক যুগ :--- বাংলা ভাষা পরিবর্তন ও বিবর্তনের মধ্য দিয়ে চলে আসে আধুনিক কালে।  একদিকে মধুসূদন রঙ্গলাল নবীনের  হাতে   হাত ধরে  বাংলা কাব্যধারায় আধুনিক হয়ে ওঠে । অপরদিকে রামমোহন বিদ্যাসাগর বঙ্কিম এর লেখনীয়তে বাংলা গদ্য শক্ত ভিতরের উপর প্রতিষ্ঠিত হয়।  বাংলা ভাষা ও সাহিত্য নানা ভাগে ও নানা বিষয়ে ভাগ হয়ে প্রসারিত শাখা প্রশাখায় যেন মহীরুহ। তাদের উত্তরাধিকারী নিয়ে আসেন বিশ্বকবি রবীন্দ্রনাথ  হয়ে ওঠে। তার অসামান্য প্রতিভাবনে বাংলা ভাষা ও সাহিত্য বিশ্ব সাহিত্য দরবারে মর্যাদার সঙ্গে ঠাই করে নেই। 


উপসংহার :--- রবীন্দ্রওোর বাংলা ভাষা ও সাহিত্য নানা প্রতিভাবনা  স্রষ্টার অবদানে বাঙালির গর্বের ও গৌরবের সম্পদ।  তাই আজ বাংলা ভাষা বিশ্বের অন্যতম সমৃদ্ধ ভাষা।  বঙ্গভাষা বাঙালি হৃদয় বঙ্গভাষা বাঙালির প্রাণ। 









আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন







-------------------------------------------------------------
File Name : আমার  বাংলা ভাষা

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  আমার  বাংলা ভাষা
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url