Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য , বাংলা প্রবন্ধ রচনা, Sustho Paribesh Rakkhay Aronno, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।



Join Our Telegram Channel


সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য , বাংলা প্রবন্ধ রচনা, Sustho Paribesh Rakkhay Aronno, Bangla Rachana, বাংলা রচনা





সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য 

ভূমিকা :-- আমাদের সৃষ্টির প্রথম দিকে অরণ্যের শীতল ছায়া উদার পরিবেশ আমাদের দিয়েছে আশ্রয়।  দিয়েছে খিদে মেটানোর ফলমূল।  এবং দিয়েছে গাছের ছালের পোশাক।  সাজগোজের ফুল পাতা যজ্ঞের কাঠ,  ও ঘর বানানোর উপাদান।  আসবাবপত্র তৈরির প্রয়োজনীয় কাঠ।  অরণ্যকে ঘিরে ছিল আমাদের বৈদিক সভ্যতা । 


দূষণরোধে অরণ্যের ভূমিকা :--  অরণ্যকে যুগে মানুষের সুখ স্বাচ্ছন্দের অভাব ছিল কিন্তু সুস্থ সবল দেহের অধিকারী ছিল মানুষ।  দূষিত হওয়ার সম্ভাবনা দেখা দিলেই অরণ্য তার শোধন প্রক্রিয়ায় পরিবেশকে সুস্থ ও পরিবেশকে সুস্থ মানুষ্যবাসের উপযোগী করে রাখতো।  এখন মোট স্থলভাগের সাতাশ ভাগ মাত্র অরণ্য।  কৃষি শিল্পের প্রসারের ফলে অরণ্য উচ্ছেদের কাজে কোমর বেঁধে কুঠার ধরেছে মানুষ।  মানুষ জানে না প্রাকৃতিক পরিবেশের কি অপরূপনীয় ক্ষতি করেছে সে।  মানুষ দৈনন্দিন কাজে কলকারখানায় যানবাহন প্রতিদিন পোড়াচ্ছে তেল,  কয়লা জ্বালানি কাঠ ভূ পরিমণ্ডলে বাড়ছে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। পৃথিবীতে যে বাড়ছে তার প্রধান কারণ ক্রমশ বাড়তে থাকা কার্বন ডাই অক্সাইডের পরিমাণ।  গাছই পারে  কার্বন ডাই অক্সাই এর পরিমান।  গাছিই পারে ওই দূষিত কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে বায়ুমণ্ডল কে বিশুদ্ধ রাখতে।  


অরণ্যের অবদান :-- মানুষ্য সৃষ্টির আদি লগ্ন থেকে অরণ্যের সঙ্গে মানুষের পরম আত্মীয়তা।  কথাই বলে একটি গাছ একটি প্রাণ। হয়তো তারও বেশি।  অরণ্য বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ বাড়িয়ে দেয়। সেজন্য মেঘের সঞ্চার  হয়ে বৃষ্টি হয়। গাছ আমাদের পারিপার্শ্বিক পরিবেশের দূষিত কার্বন-ডাই-অক্সাইড শুষে নিয়ে দেয় প্রাণের অপরিহার্য অক্সিজেন।  সুস্থ পরিবেশ রক্ষায় এই অবদানের তুলনা হয় না।  অরণ্য ঝড়ের গতিবেগকে প্রতিহত করে এবং মরুভূমির সম্ভাবনা ও প্রসারকে প্রতিরোধ করে। 


বৃক্ষরোপণ :-- সরকারিভাবে ভারতে বনমহৎসবের সূচনা হয় ১৯৫০ খ্রিস্টাব্দে।  সেই থেকে প্রতি বছর বর্ষাই সপ্তাহকালব্যাপী সরকারি ও বেসরকারি উদ্যোগে বনমহোৎসব উদযাপিত হয়ে আসছে সারা ভারতে।  বৃক্ষরোপণ ও বন সংরক্ষণের উদ্দেশ্যে সরকারিভাবে বনবিভাগ নামে একটি দপ্তরের জন্ম দেওয়া হয়েছে।  তারি সক্রিয় চেষ্টায় অরণ্য সংরক্ষণ ও অরণ্য প্রসার কর্মসূচি রূপায়ণ হচ্ছে। 


বন রক্ষার জন্য কিছু পালনীয় ব্যবস্থা :-- বন রক্ষার জন্য যে ব্যবস্থা নেওয়া হয়েছে সেগুলি হল —- ১. নতুন চারা গাছ লাগানো ও সে গুলির পরিচর্যা করা।  ২.  অরণ্য গবেষণার প্রয়োজনীয় ব্যবস্থা করা।   ৩. বনের অবাধ উচ্ছেদ বন্ধ করা।  ৪. নতুন বনভূমিতে পশুচরণ বন্ধ করা।   ৫. দাবানল থেকে বোনকে রক্ষা করা। 


উপসংহার :-- অরণ্যের পূর্ণ্যচ্ছায়া  একটু চেষ্টা করলেই পেতে পারি।  ঘরের আঙ্গিনায়  পথের ধারে পার্কে হাটে বাজারে উপকণ্ঠে বৃক্ষরোপণ করে অরণ্যের বিস্তার আমরা সহজেই ঘটাতে পারি।







 👉 আরো বাংলা রচনা  👈



আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন







-------------------------------------------------------------
File Name : সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url