Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা, বাংলা প্রবন্ধ রচনা, Sahitya Pather Proyojoniyota, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।






সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা, বাংলা প্রবন্ধ রচনা, Sahitya Pather Proyojoniyota, Bangla Rachana, বাংলা রচনা




সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা 




ভূমিকা :-- সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা উল্লেখযোগ্য।  আলংকারিকেরা মনে করেন সাহিত্য ও স্রষ্টার অমনি হৃদয় স্বতঃস্ফূর্ত রস বৃষ্টি পাঠকের হৃদয়গ্রাহী পাঠক প্রশংসায় পঞ্চমুখ হল না  নিন্দারমুখর হল।   নিজের আবেগ উপলব্ধি আর পাঁচজনের কাছে পৌঁছে দেওয়া ।  পৌঁছে দেওয়াকে শুধু বস্তুগত স্বরূপে নয় রসে রঙে অপূর্ব শিল্প গুনাতিক করে রসিক পাঠকের হৃদয়গামী করে তোলে।  কাজের সাহিত্য বস্তুু জীবন কিংবা পাঠক নিরপেক্ষ নয়।  সাহিত্য স্রষ্টা ও দেশ কালের সীমাবদ্ধতায় বন্দি।  সাহিত্য পাঠকের কেবল রস উপলব্ধি হয় না।  তার আত্ম দর্শন ও ঘটে। 


কাব্য ভাষা :-- ব্যাক্তি জীবনের আশা নিরাশা সুখ-দুঃখ আনন্দ বেদনা সুখ্য অনুভব ও উপলব্ধি গণমানুষে নানা ভাব রাজি চাওয়া-পাওয়ার নানা দ্বন্দ্ব সংঘাত হয়। সেজন্য সাহিত্য স্রষ্টার সমকালীন সমাজ চিত্র সম্পর্কে পাঠকের যেমন পরিচিত ঘটে ঠিক তেমনি সৃষ্ট ঘটনা ও চরিত্রের মধ্য দিয়ে সত্য স্বরূপটি পার্থক্যের কাছে স্পষ্ট করে ধারায় পড়ে । আবার এও দেখা যায় সকল ধ্রুপদী সাহিত্য জাতির অন্তরাত্মা পদ্মের মত পাপড়ি মেলে কেবল বিকাশিতই হয়নি।  আজব পাঠক জীবন চর্চার প্রতি পদক্ষেপে প্রয়োজনীয় দৃষ্টান্ত ঐসব মহোৎসব সাহিত্য সৃষ্ট থেকে গ্রহণ করে ঢুকে শোকে সান্তনা পায়।  এবং হতাশায় নিরাশায় অন্তত প্রেরণা ও উদ্দীপ্ত হয়। 


পুষ্টি সাধন :-- পুষ্টি সাধনে দেখা যায় সাহিত্য পাঠে পাঠকের মনে পুষ্টি  সাধন হয়।  সাহিত্য হৃদয়কে পরিশালিত  করে মনকে আবিল তা মুক্ত ও উদার করে সত্যানুসন্ধানের প্রেরণা যোগায় সুখ্য পর্যবেক্ষণের অন্তদৃষ্টি দেয় এভাবে যে মন ও মননের পুষ্টি সাধিত  হয়।  আর এজন্য শিক্ষার্থীদের সাহিত্য পাঠের গুরুত্ব অপরিসীম তেমনটাই মনে করা হয়। 


ব্যবহারিক প্রয়োজনীয়তার  উর্ধ্বে :-- জীবনচর্চায় সাহিত্য পাঠের উপযোগিতা কতখানি সে নিয়ে সংশয়ের অবকাশ থাকতেই পারে।  কিন্তু সাহিত্য মানব জীবনের ব্যবহারই প্রয়োজনীয়তা মেটাতে অক্ষম।   ঈশ্বর প্রদত্তম অনন্যা নামক মহার্ঘ্য সম্পদের মালিকও সে।  সেজন্য তো জল আনার ঘটের গায়ে পটচিত্রের অলংকার । এবং চোখে ভারী পাওয়ারের চশমা লাগিয়ে পুড়িয়ে কুড়িয়ে পড়ে রামায়ণ মহাভারতের কাহিনী আর কাজের ফাঁকে কান পেতে শোনে বাড়ির ছেলে বউ ঝািয়েরা। 


উপসংহার :-- সিপাই সংবেদনশীলতায় পরিশেষে বলা যায় স্নেহে দয়ায় মায়ায় মমতায় অনুকম্পায় সংবেদনশীলতায় মানব হৃদয়ের পরিধি সীমাহীন । এখানেই সাহিত্যের নিঃশব্দে অন্তহীন অবদান । সাহিত্য এখানে দু অঞ্জলীর ভরে মানুষকে দিয়েছে অঢেল।  পেয়েছে অমরত্বের  ঠিকানা।  সাহিত্য পাঠে মানুষের এই অমূল্য সম্পদ প্রাপ্তি ঘটেছে যুগ যুগ ধরে।   এবং বলা হয়েছে প্রসঙ্গত  বলে রাখা ভালো  সাহিত্যের নামে নিছক অর্থকারী নিজ ব্যবসায়ী মন আবৃত্তি নিয়ে যে অশ্লেষ কুৎসিত  সাহিত্য  বাজারে মাতিয়ে চলে।









সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  সাহিত্য পাঠের প্রয়োজনীয়তা
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url