Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা, বাংলা প্রবন্ধ রচনা, Paribesh Pather Projoniyota, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।






পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা, বাংলা প্রবন্ধ রচনা, Paribesh Pather Projoniyota, Bangla Rachana, বাংলা রচনা





পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা 


ভূমিকা :-- পরিবেশ পাঠের প্রয়োজনীয়তার  গুরুত্বপূর্ণ ভূমিকা আমরা পাই ।  তাহলো আমরা পৃথিবীর  এই পরিবেশ আমাদের বুকে ধারণ করে  যেমন জল হাওয়া ও  অকৃপণ যা আমাদের পালন করে মায়ের মতো ।  যার প্রাণ বায়ু আমরা বুক ভরে নিই।  এবং তৃষ্ণা মেটাই তার জলধারায়।  


অপরিণামদর্শিতা :-- দেখা যায় পরিবেশে হওয়া পরিনাম দোষী হয়ে ও অবিবেচনার প্রকৃত নানা অপকর্ম করে।   আবর্জনা আর বর্জ্য পদার্থের দ্বারা জলকে করে দূষিত। এবং জ্বালানির যথেষ্ট ব্যবহারে বাতাসকে গরি প্রানঘাতী ও ও ঘরের চার দেওয়ালে মাথা বুঝে থাকা নাগরিক জীবনে আলো স্বচ্ছন্দ ।  ঠিক এভাবেই প্রকৃত পরিবেশের সঙ্গে আমাদের সম্পর্কে দূরত্ব গড়ে ওঠে তেমনটাই দেখা যায়। 


পরিবেশ পাঠের গুরুত্ব :-- পরিবেশ পাঠের গুরুত্ব অপরিসীম ।  পৃথিবী ও মানব জাতির কল্যাণকামী জ্ঞানীগঞ্জে বৈজ্ঞানিকেরা তাই প্রকৃতি ও পরিবেশকে দূষণমুক্ত রাখার পরামর্শ দিয়ে আসছেন  বিগত শতাব্দীর কয়েক দশক থেকেই।  এবং শিক্ষাই দেবে জ্ঞানচক্ষু খুলে।  শিক্ষাই জাগাবে সচেতনতারবোধ ও উপলব্ধি।  এইভাবেই জাগ্রত সার্বিক জ্ঞান ও চেতনার সুদৃধবী ভিত্তি করে উঠবে।  প্রকৃতি ও পরিবেশের প্রতিমুহূর্তও ভালোবাসা।  


শিশু শিক্ষার্থী ও পরিবেশ পাঠক্রম :-- শিশু শিক্ষার্থী ও পরিবেশের পাঠক্রম গুলো উল্লেখযোগ্য।  শিক্ষার্থীর জন্য পরিবেশ পাঠের একটি সুনিশ্চিত পাঠক্রম স্কুল পর্যায়ে থেকে কলেজের এমনকি বিশ্ববিদ্যালয় পর্যন্ত চালু করেছেন।   যদি বলা যায় পরিবেশ কী?  এই বোধ ও উপলব্ধি জাগিয়ে তোলার উপযোগী পাঠক্রম  হয়েছে ।  এই প্রসঙ্গে সামাজিক ও প্রাকৃতিক পরিবেশের উপর মানুষের নির্ভরতা জল বাতাস মাটির সূর্যালোক  প্রভুতি প্রাকৃতিক সম্পদের ব্যবহার অতিব্যবহার।  


ছাত্র-ছাত্রীদের পরিবেশ পাঠক্রম :-- ছাত্র-ছাত্রীদের পরিবেশ পাঠক্রম উল্লেখযোগ্য।  মানুষ ও পরিবেশের সম্পর্কে দীপ্তি সম্বন্ধে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে পর্যালোচনার বোধ জাগিয়ে তোলা হয় শিক্ষার্থীর মধ্য।  প্রকৃতির ভারসাম্যের স্বপক্ষে বস্তুু তন্ত্রের জ্ঞান ও বোধের জগতে অষ্টম শ্রেণী ছাত্র-ছাত্রীদের উপনীত করার ব্যবস্থা রয়েছে পরিবেশ পাঠের মতো।  শিক্ষার্থীরা পড়ছে বস্তু তন্ত্র নিয়ে আরো বিস্তৃত অত তাছাড়া চলছে পরিবেশ বিষয়ক মূল্যবোধ ও ন্যায়নীতি।  


উপসংহার :-- পরিশেষে বলা যায় শিক্ষা থেকে গড়ে ওঠা সচেতনতা যে পরিবেশকে দূষণমুক্ত রাখায়  রক্ষা কবজ হতে পারে তা বলায় বাহুল্য।  পরিবেশ সচেতন  হলো এদের লব্ধ ফলের সুফল লাভ করবে সমাজ সংস্কার ও দেশ।  ও দেখা যায় পরিবেশের প্রতি দায়িত্বশীলতা পরিবেশকে করবে সুস্থ ও দূষণমুক্ত।  আর সুস্থ ও সুন্দর পরিবেশ হয়েছে মানুষের বাসযোগ্য ইত্যাদি।  








সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url