Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

একটা প্রাচীন বটের আত্মকাহিনী, বাংলা প্রবন্ধ রচনা, Ekti Bot Gacher Atmakahini, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।





একটা প্রাচীন বটের আত্মকাহিনী , বাংলা প্রবন্ধ রচনা, Ekti Bot Gacher Atmakahini, Bangla Rachana, বাংলা রচনা





একটা প্রাচীন বটের আত্মকাহিনী 




ভূমিকা :-- একটা প্রাচীন বলের আত্মকাহিনী খুবই উল্লেখযোগ্য। স্কুল থেকে বাড়ি ফেরার পথে তোমরা তুমি আমার ছায়ায় বসো। মাঝে মাঝে তো অনেক খেলাধুলা করো এবং নতুন বন্ধুটি আজ আমায় নিয়ে অনেক কথাই তোমাদের কাছে জানতে চাইলো। কতটুকুই বা বয়েস আমার মত শত শত বছর পার করা বুড়ো বটে জীবন কথা বলবো কি করে ইত্যাদি।



অনেক প্রাণীর আশ্রয়দাতা :-- আগের মানুষেরা আমার প্রতিষ্ঠিতি করেছিল। তা নিয়ে কি ধুমধামি না হয়েছিল আমার প্রতিষ্ঠার দিনে। বাতাসা হরির লুট হতো । এবং গিন্নি মদের জমিদারি প্রজারা ও আসতো । শেষবার যাওয়ার আগে বলেছিলেন তুই তো আমার সন্তান । তোর ডাল ওছাড়ায় পশুপাখিদের আশ্রয় দিস শান্তি দিস । ও ছাতার মতো ছড়িয়ে পড়া আমার বিশাল বিশাল ডালে কত পাখির বাসা। কতরে কোটরে ততক্ষণ বঙ্গবাজে আশ্রয় ও কত কিছু।



অনেক ঘটনার নীরব সাক্ষী :-- অনেক ঘটনার নীরব সাক্ষী আমরা পাই । হিসেবের মধ্য গর্মেল হতেই পারে । অনেকদিনের বৃদ্ধ বয়স আমি। একবার আমার তলে সাহিত্যের আড্ডা বসে ছিল। ভাবা বেগে বলে ফেলেছে আরও এত রবীন্দ্রনাথের দেখা প্রাচীন বটের ভায়রাভাই । আরো কত কিছু না বলেছিল । মূল কাণ্ড কালক্রমে লোপ পেলেও জরি নামানো মোটাসোটা ডাল বংশধর এর মত নিজ নিজ অস্তিত্ব নিয়ে দাঁড়িয়ে থাকবে বহুকাল। না পেরেছি প্রতিরোধ করতে না পেরেছি প্রতিবাদে স্বোচ্ছার হতে । কেবল নীরব স্রষ্টার হয়ে আমরা এই কাষ্ট্য পজরে পাষাণ চাপ দিয়ে দেখেছি কত কাহিনী কত ইতিহাস। ও একবার এক সাহিত্যকর সাধু ধনাত্মক হয়ে বেশ কিছুদিন ধরে তপস্যা করেছিল । একবার ১২ কিঃমিঃ মান তার কোলের ছেলেকে নিয়ে আমার চলে আশ্রয় নিয়েছিল । আমার কঠোর এর ততক্ষণ ছেলে তার প্রাণ ছিনিয়ে নেয়।


উপসংহার :-- পরিশেষে বলা যায় বর্ষায় তুমুন বর্ষণে ভিজি। সামুদ্রিক ঝড়ের নিষ্ঠুর আঘাতে আর্তনাদ করতে করতে অস্থিত্ব রক্ষার প্রাণপণ লড়াই করি । ও বেঁচে থাকার জন্য কিনা সহ্য করতে হয়।









 




সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : একটা প্রাচীন বটের আত্মকাহিনী

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  একটা প্রাচীন বটের আত্মকাহিনী
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url