Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, বাংলা প্রবন্ধ রচনা, Abhijit Bandyopadhyay, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।




নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়, বাংলা প্রবন্ধ রচনা, Abhijit Bandyopadhyay, Bangla Rachana, বাংলা রচনা






নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় 






ভূমিকা :-- নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ২০১৯ খ্রিস্টাব্দে ফের বাঙালি হলেন। তার সঙ্গে তিনি একই বিষয়ের যুগ্ম নোবেল বিজয়ী হয়েছিলেন অভিজিতের স্ত্রী দুফলো এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ মাইকেল। অভিজিৎ ও এস্থার নোবেল পুরস্কারের ইতিহাস ষষ্ঠ দম্পতি। নোবেল বিজয়ী বাঙালি হিসেবে অভিজিৎ তৃতীয়। ভারতীয় বাঙালি হিসেবে তে অভিজিৎ এর স্থান অমর্ত্য সেনের পরে।




জন্ম ও পিতৃপরিচয় :-- অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ১৯৬১ খ্রিস্টাব্দে মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছিলেন। তার পিতা দীপক বন্দ্যোপাধ্যায়। তিনি ছিলেন প্রেসিডেন্টসি কলেজের অর্থনীতির প্রবাদ প্রতিক অধ্যাপক । এবং তার মা নির্মলা বন্দোপাধ্যায় । জন্মসূত্রে মারাঠী কন্যা। অর্থনীতিবিদ এবং কলকাতার সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সাইন্স এর অধ্যাপিকা।




শিক্ষা :-- অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় তার শিক্ষা তিনি মেধাবী ছিলেন। তিনি কলকাতায় আসেন এবং শিক্ষা দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি করেন আমেরিকার হার্ভার্ডের এক নোবেল বিজয়ীর তত্ত্বাবধায়ক।




কর্মজীবন নতুন পদ্ধতিতে গবেষণা ও স্বীকৃতি লাভ :-- তিনি দুনিয়াব্যাপী দারিদ্র্য দূর করার জন্য অভিজিতের পরীক্ষামূলক যে প্রয়াস ও প্রচেষ্টায় সেই পথের স্বীকৃতি স্বরূপ তার নোবেল প্রাপ্তি । তিনি অর্থনীতিতে নোবেল বিজয়ী অমর্ত্য সেনের বক্তব্য হল দারিদ্র বিষয়ে নতুন ধরনের মূল্যবান কাজ সক্রিয় অভিজিৎ করেছেন এবং সেই কাজের ফল নানা দিক দিয়েই দারিদ্র্যের বিরুদ্ধে যুদ্ধ আমাদের সাহায্য করবে। কোন ওষুধে কোন রোগ ভালো সরবে তার নির্ণয় করার পদ্ধতি। এবং অভিজিৎ পদ্ধতি অনুযায়ী দরিদ্র দূরীকরণের কাজ অর্থনীতিতে আনলেন। প্রায় দীর্ঘ কুড়ি বছর ধরে সার্থক প্রয়োগ করে ওই পদ্ধতি যে দাড়ি তো দূরীকরণে যথার্থ উপযোগিতা নানা গবেষণা ও পরীক্ষা নিরীক্ষায় বাস্তবায়িত করে দেখেছিলেন।




কর্ম জগতের সার্থক ও সহযোগিতা :-- তার কর্মজীবনে সার্থক ও সহযোগিতায় ৪৬ বছর বয়সি অর্থনীতিতে সর্বকনিষ্ঠ নবেল বিজয়ী। এবং তার মেধাবী শ্রম ও নিষ্ঠা স্বামীর গবেষণার কাজে স্বয়ংক হওয়ার সাফল্য হয়েছিল ত্বরান্বিত। অভিজিতের মা সাংবাদিকদের বলেছিলেন যে তিনি ভেবেছিলেন নোবেল পেতে আরো পাঁচ বছর সময় লাগবে। কিন্তুু তার আগেই নোবেল চলে এলো। সময়ে স্বামী স্ত্রীকে যুগ্ম বিজয়ী ঘোষণা করে উভয়ের শ্রম সাধন ও নতুন পদ্ধতি প্রয়োগ করেন।




প্রতিভার বিভিন্ন দিক :-- অভিজিতের প্রতিভার বিভিন্ন দিক হল তার অসাধারণ প্রতিভার সঙ্গে বাঙালি সত্তা মিলেমিশে একাকার। এবং নোবেল পুরস্কার ঘোষণার পরে সাংবাদিকরা যখন তার প্রতিক্রিয়া জানতে চান তখন তিনি বলেছিলেন পুরস্কার প্রত্যাশা করিনি। এবং আমার চেয়ে যোগ্য অনেক আছে না আমার চেয়ে অভিজ্ঞ অনেক বেশি দিন অর্থনীতির দুনিয়া থাকার মানুষও আছেন।




উপসংহার :-- পরিশেষে বলা যায় দারিদ্রের ভয়ংকর কষ্টকর জীবনের ছবি তিনি কাছ থেকে দেখেছেন । তাই তার অর্থনীতির পাঠ শুরু করার দিন থেকে তার চিন্তাই ও মনে ছিল দারিদ্র মুক্তির দুরন্ত ইচ্ছা। বাস্তব প্রয়োগে দেখিয়ে দিলেন দুনিয়া থেকে দারিদ্রের উপায়। রাষ্ট্রশক্তির সদিচ্ছা ও পদ্ধতির যথার্থ বাস্তব প্রয়োগ হলে একদিন পৃথিবী দারিদ্র মুক্ত হবে।












সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  নোবেল বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url