Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

একটি গাছ একটি প্রাণ, বাংলা প্রবন্ধ রচনা, Ekti Gach Ekti Pran, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।




একটি গাছ একটি প্রাণ, বাংলা প্রবন্ধ রচনা, Ekti Gach Ekti Pran, Bangla Rachana, বাংলা রচনা



একটি গাছ একটি  প্রাণ


ভূমিকা :-- একটি গাছ একটি প্রান। বলাও যেতে পারে গাছ আমাদের জীবন।  গাছ এমন একটি জিনিস যা মানুষকে অক্সিজেন দেয়।  শুধু তাই নয় গাছ আমাদেরকে আরো অনেক উপকার করে । যেমন গাছ থেকে আমরা ফল মূল, পুষ্প, কাঠ, লতা-পাতা ইত্যাদি পাই।


অরণ্যের উচ্ছেদ অথচ অরণ্য মানুষের পরম বন্ধু :-- আগে পৃথিবীর স্থলভাগের শতকরা প্রায় ৫০ ভাগ ছিল অরণ্যাবৃত্ত।  বর্তমানে  এখন তার পরিমাণ হলো পৃথিবীর মোট স্থলভাগের শতকরা ২৭ ভাগ মাত্র।  গাছ এমন একটি উদ্ভিদ যা  আমাদের জীবন মা বাঁচিয়ে রেখেছে। একটি গাছ একটি প্রাণ।  বায়ুমণ্ডলের জলীয় বাষ্পের পরিমাণ বাড়িয়ে দেয়।  তার ফলে বৃষ্টি হয় এবং কার্বন ডাই অক্সাইড শুষে নিয়ে দেয় প্রাণের অপরিহার্য অক্সিজেন।  মরুভূমির সম্ভাবনা ও প্রসারকে প্রতিরোধ জৈব পদার্থ সংযোজনা বৃত্তিকাকে করে উর্বর।  তাছাড়া বনভূমি থেকে আমরা পাই রবাই, কুইনাইন,  কর্পূর মোম প্রভূতি। 

বৃক্ষরোপণ তথা বনমহোৎসব :-- বৃক্ষরোপণ করা উচিত আমাদের প্রত্যেকের। সেই বৃক্ষরোপণ বনমহোৎসব নামে পরিচিত।  সরকারিভাবে ভারতে বনম উৎসবে সূচনা হয় ১৯৫০ খ্রিস্টাব্দে।  ভারতের মোট বিভাগের শতকরা প্রায় কুড়ি ভাগ অরণ্য।  আমাদের বিশ্বে মোট আয়তনের একের তৃতীয় অংশ হবে অরণ্যভূমি।  এই লক্ষ্যমাত্রাকে কার্যকারী করবার অভিপ্রায়ে পঞ্চবার্ষিকী প্রকল্পগুলির ওপর গুরুত্ব দেওয়া হয়। তাই প্রত্যেকেরই চারা রোপণ করা উচিত,  সরকারি উদ্যোগেই হোক বা সরকারি উদ্যোগেই হোক। 

বন সংরক্ষণ ও বন সংরক্ষণের জন্য পালনীয় ব্যবস্থাদি :-- সরকারের কর্তৃপক্ষ থেকে বন সংরক্ষণের জন্য গাছ লাগানো উচিত। অর্থ ব্যয় করলেই অরণ্য সম্প্রসারণ ও অরণ্য সংরক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য ও সার্থকভাবে রূপায়িত হতে পারেনা। একদিকে বনভূমি সিজনের অপরদিকে কঠোর হচ্ছে অরণ্য উচ্ছেদের অপ্রয়োজনকে নিয়ন্ত্রণ করা।  তার কয়েকটি কারণ হলো — 

  • ১. বৃক্ষ ছেদন অপরিণত বৃক্ষ ছেদন যাতে না হয় আইনি করে তা নিষিদ্ধ করা। 
  • ২. দাবানলের গ্রাস থেকে অরণ্যকে রক্ষা করা।
  • ৩. কীট পতঙ্গের আক্রমণ থেকে রক্ষা করা। 
  • ৪. অরণ্যের অবাধ ও যথেষ্ট উচ্ছেদ নিবারণ। 

উপসংহার :-- পরিশেষে বলা যায়,  নগর জীবনকে বর্জন করে অরণ্য ফিরে পাওয়া মানুষের পক্ষে আজ আর সম্ভব নয়। তবে অরণ্যের পূর্ণচ্ছায়া একটু চেষ্টা করলেই সে পেতে পারে। আদিম বন্ধু উদ্ভিদকে রোপন করে সস্নেহে পরিচর্যা পত্র পুষ্পে সবিহিত হতে দেয়। 







আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন



-------------------------------------------------------------
File Name : একটি গাছ একটি  প্রাণ

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  একটি গাছ একটি  প্রাণ
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url