Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

একটি ছুটির দিন, বাংলা প্রবন্ধ রচনা, Ekti Chhutir Din, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।




একটি ছুটির দিন, বাংলা প্রবন্ধ রচনা, Ekti Chhutir Din, Bangla Rachana, বাংলা রচনা





একটি ছুটির দিন 




হঠাৎ পাওয়া একটি ছুটির দিন :-- হঠাৎ পাওয়া গেল একটি ছুটির দিন। একেবারে আচমকা অপ্রত্যাশিত। একটা পড়াশোনার খুব কঠিনই ভেতরে এসে হাজির হয়ে গেল অপ্রত্যাশিত একটি ছুটির দিন। ছাত্র জীবনের ক্রমবর্ধমান পড়ার চাপ। ভালো রেজাল্টের জন্য শুধু পড়া আর পড়া। ওই অসাধারণ সাপের জন্য ছুটি দেওয়া হয়েছে।




ছুটির দিনটি অতিবাহিত করবার পরিকল্পনা :-- এমন সময় দেবদূতের মত আমাদের বাংলা শিক্ষক মহাশয়ের সাথে দেখা। তিনি আমাদের মনের কথা বুঝতে পেরে বললেন যদি তোমরা বাড়ি ফিরে না চাও তাহলে আমি তোমাদেরকে এক জায়গায় নিয়ে যেতে পারি। যে যায় যেতে চাও আমাকে জানিয়ে দাও। আমরা চারজন স্যারের কথায় রাজি হলাম। এবং বাড়িতেও জানিয়ে দিলাম । মনের ভিতর একটা খুশির ভাব আমাদের অধিক করে তুলল।




মাস্টারমশাইকে নিয়ে প্রিন্সেপ ঘাটে যাওয়া :-- গঙ্গার বুকে অবস্থিত এই প্রিন্সেপ ঘাট। আমরা ট্রেনে করে চলে গেলাম সেখানে। আমাদের পৌঁছাতে প্রায় দুপুর হয়ে গিয়েছিল। সে এক অপরূপ সৌন্দর্য। এটি গঙ্গার বুকে অবস্থিত। আজ হঠাৎ ছুটির দিনে আমরা এই পার্টি উপভোগ করতে চাই। আমার জীবনে এই প্রথম আশা। সেখানে কত মানুষই না ছিল। কেউ গঙ্গার বুকে নৌকা চলছে, আবার কেউ বা ফটো তুলতে ব্যস্ত ইত্যাদি। এই পার্কে চারিপাশের ফটো না জানি নানা রকমের খাবারের দোকান ছিল।




প্রিন্সেপ ঘাট ঢোকার বর্ণনা :-- প্রিন্সেপ ঘাটের পাশেই অবস্থিত প্রিন্সেপ ঘাট রেলস্টেশন। ভিতরে ঢোকার পর মোনটা ভরে হয়ে গেল। চারিদিকে নানা রকম এর ফুল গাছ আরো কত কী । এবং তারই পাশে অবস্থিত গঙ্গা। গঙ্গার অপরূপ সৌন্দর্য দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। দুপুরের রোদে ঝিলিক দিচ্ছে গঙ্গার তরঙ্গ মালায় । গাংচিল উড়ছে জাহাজের মাথায়।




সৌন্দর্য উপভোগ :-- গঙ্গা এমন একটা জিনিস যা প্রত্যেকের মনকেই বিশ্বমিত করে। তারই পাশে এই প্রিন্সেপ ঘাট অবস্থিত। গঙ্গার বুকে ভেসে চলা ছোট বড় নৌকো গুলি আমাকে যেন হাতছানি দিয়ে ডাকছে। তাদের পাল তুলে চলে যাওয়ার দিকে তাকিয়ে আমার মন কেমন উদাস হয়ে পড়ল। শেষ দুপুরটা আমরা এই নদীর তীরেই কাটালাম ।




উপসংহার :-- পরিশেষে বলা যায় যে হঠাৎ আসা একটি ছুটির দিন আমাদের কাছে বহন করে নিয়ে এলো একটি নতুন উপহার। অপরাহ্ন বেলায় আমরা ফিরে এলাম নিজের নিজের বাড়িতে। ফিরে এলাম ছুটির দিনের বুক ভরা আনন্দের উপহার নিয়ে।









সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : একটি ছুটির দিন

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  একটি ছুটির দিন
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url