Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

বিদ্যালয় জীবনের স্মৃতি , বাংলা প্রবন্ধ রচনা, Bidyalay Jibaner Smiriti, Bangla Rachana, বাংলা রচনা

প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।





বিদ্যালয় জীবনের স্মৃতি , বাংলা প্রবন্ধ রচনা, Bidyalay Jibaner Smiriti, Bangla Rachana, বাংলা রচনা





বিদ্যালয় জীবনের স্মৃতি 





ভূমিকা :-- বিদ্যালয়ের জীবনস্মৃতি অপরিসীম। বিদ্যালয়ে আমাদের দ্বিতীয় গৃহ। আমাদের গৃহের মতোই আপন করে জড়িয়ে ধরে রাখেন এই বিদ্যালয় শৈশব ও কৈশোরের দিনগুলোকে বড় মমতায় জড়িয়ে ধরে রেখেছেন। বিদ্যা শিক্ষার সূচনা থেকে আজ পর্যন্ত এই বিদ্যালয়ের সঙ্গে আমরা প্রানের সম্পর্ক যা মুখের ভাষায় বলে প্রকাশ হবে না।



বিদ্যালয় ভবন :-- বিদ্যালয় ভবন এমন একটি জিনিস তা হল আমি একটি গ্রামের স্কুলের ছাত্র। গ্রামের ইস্কুল হলেও আমাদের স্কুলটি বেশ পুরানো। এই স্কুলটির বড় বড় দরজা জানালা আলো বাতাস অবাধ। কত ছাত্র ছাত্রী এখানে এসে পড়াশোনা করে গিয়েছে । তলায় যেন এক মন্দিরের মতো। বহু পুরানো স্মৃতি জমে আছে।



বিদ্যালয়ে প্রতিদিন :-- আমি প্রতিদিন এই স্কুলে যেতাম। সকাল ১১ টা থেকে আমাদের স্কুল শুরু হতো। শুরু হওয়ার আগেই ঢং ঢং করে ঘন্টা পড়তো। এবং আমি স্কুলে প্রার্থনা করার আগে প্রার্থনা হত। পরপর ক্লাস চলত তারপর টিফিন হত। তারপর আবার ক্লাস হত। আমাদের স্কুলের শিক্ষক শিক্ষিতরা অত্যন্ত ভদ্র ছিলেন।



শিক্ষকদের কথা :-- স্কুলের শিক্ষক শিক্ষিকেরা আমাদের সঙ্গে বন্ধুর মতো মিসতেন। আরো বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল স্কুলের শিক্ষক শিক্ষিকারা তাদের ব্যবহারের জন্য। দেখা যায় আধুনিক কবি সাহিত্যিকদের লেখার প্রতি আগ্রহ ও তার কাছ থেকেই পাওয়া। অংকের মাস্টারমশাই আমাদের সঙ্গে মিলামিশা করতে একেবারে দাদার মতো। উনি ছিলেন সহজ ও অমায়িক ইত্যাদি ।



অনুষ্ঠান :-- অন্য স্কুলের মত আমাদের ওই স্কুল থেকেও প্রত্যক বছর অনুষ্ঠিত হয়। এবং নাটক, আবৃতি, কবিতা কত কিছুই না হয়। সেবার রবীন্দ্রনাথের ছবি আমি সুন্দর করে সাজিয়েছিলাম। বিদ্যালয়ে জীবন যেন স্মৃতিতে গাঁথা মালার মতো।



বিদ্যালয় ও ভবিষ্যৎ :-- বিদ্যালয় জীবনটি এমন এক যা সারা জীবন মনে থাকবে তা বলা বাহুল্য। খেলাধুলা আবৃতি ইত্যাদির মধ্য দিয়ে আমরা প্রচুর আনন্দ করেছিস। বিদ্যালয়ের বড় মহোৎসবের সময় আমরা অনেক গাছ লাগিয়েছিলাম। তাদের কোনো কোনটি বেশ বড় হয়েছে। আজকের মত আমার ভবিষ্যৎ হবে তা জানি না। বিদ্যালয়ের সুনামের জন্য আমাকে মানুষ হতে হবে এটাই জানি।







সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : বিদ্যালয় জীবনের স্মৃতি

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  বিদ্যালয় জীবনের স্মৃতি
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url