Schoolদশম শ্রেণিপ্রবন্ধ-রচনা

মিড ডে মিল , বাংলা প্রবন্ধ রচনা, Mid Day Meal, Bangla Rachana, বাংলা রচনা


প্রিয় শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলা প্রবন্ধ রচনা ||  বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির বাংলা পরীক্ষায় প্রবন্ধ রচনার নমুনা উত্তর পেয়ে যাবে এখানে। এগুলি তোমাদের পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।





মিড ডে মিল , বাংলা প্রবন্ধ রচনা, Mid Day Meal, Bangla Rachana, বাংলা রচনা

মিড ডে মিল 


 


ভূমিকা :– ভারত সরকারের একটি প্রকল্প হলো মিড- ডে -মিল। এই প্রকল্পের সঙ্গে বিদ্যালয়ের শিক্ষা ও শিক্ষার্থীদের স্বাস্থ্য ঘনিষ্ঠভাবে যুক্ত। এবং অধিকাংশ মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে। দারিদ্র্যের কারণেই এদেশের মানুষের কাছে বিদ্যালয়ে শিক্ষা বিলাসিতা মাত্র। নিরক্ষরতা মুক্ত সুস্থ সবল ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তুলবার জন্য প্রয়োজন দারিদ্র্যের সঙ্গে লড়াই করে নতুন প্রজন্মকে বিদ্যালয় মুখি গড়ে তোলা। শিশুবাগ কিশোর দুমুঠো খেতে পাবে এই প্রতিশ্রুতি দেওয়া যায় তবেই একজন দরিদ্র অভিভাবক তার সন্তানকে বিদ্যালয়ে পাঠাতে পারবেন। ঠিক সেজন্য ভারত সরকার মিড -ডে -মিল এর প্রকল্প গ্রহণ করেছে।

আরো পড়ুন :  সংস্কৃত সন্ধি ও সন্ধিবিছেদ 2023 | একাদশ শ্রেণি সংস্কৃত | Class 11 Sanskrit Sandhi 2023 | Class XI Grammar | PDF

মিড – ডে -মিলের প্রয়োজনীয়তা :– দেখা যায় ভারতবর্ষের প্রায় বেশিরভাগ কিশোর কিশোরী বাসূড়ায় অপুষ্টির কারণে রোগে ভুগছে। তার ফলে তাদের ওজন কমে যাচ্ছে। এবং তারা একে একে রোগে আক্রান্ত হচ্ছে। নিয়মিত পুষ্টিকর খাদ্য প্রদানের মাধ্যমে স্বাভাবিক হিসেবে কিশোরকে গড়ে তোলবার জন্য স্কুল কর্তৃপক্ষ শিক্ষার্থীর হার কমানোর জন্য নিয়মিত রান্না করা খাবার বিভিন্ন বিদ্যালয়ের ছুটির বাদে প্রত্যেকদিন এই মিড- ডে – মিল এর প্রকল্প গ্রহণ করা হয়েছে।

প্রকল্প স্বরূপ :– এই প্রকল্পে মিড -ডে- মিল এর ব্যবস্থা চালু ছিল । ভারত সরকার কর্তৃক ১৯৯৫ খ্রিস্টাব্দে ইউনেসের সহযোগিতায় এই ব্যবস্থা চালু হয়েছিল। কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত রান্না করা খাবার পরিবেশন করা শুরু হয়। পশ্চিমবঙ্গ সহ অন্য রাজ্যগুলিতে তিন কেজি করে খাদ্যশস্য প্রতি শিক্ষার্থীকে ১০ মাস ধরে দেবার বন্ধ ব্যবস্থা হয়। কিন্তু ৭৫ শতাংশ বহন করবে কেন্দ্রীয় সরকার এবং বাকি ২৫ শতাংশ বহন করবে রাজ্য সরকার তেমনটিই ঠিক হয়। কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে বিনামূলক খাদ্যশস্য সরবরাহ করবে। সেই সঙ্গে রান্নার ব্যবস্থা পরিবহন রান্না করার পরিশ্রুত জল প্রভুতি বিষয়গুলির দিকেও নজর দেবে । রান্না করার উপযুক্ত পরিকাঠামো তৈরি করবে কেন্দ্র সরকার এমন পদক্ষেপ নেওয়া হয়েছিল।

আরো পড়ুন :  আমার বাংলা থেকে বড়ো প্রশ্ন রচনাধর্মী প্রশ্ন | সুভাষ মুখোপাধ্যায় | দ্বাদশ শ্রেণি | Amar Bangla By Subash Mukhopadhyay | Long Question Answer | PDF Download

বর্তমান অবস্থা :– বর্তমানে প্রায় ১২ কোটি ছাত্রছাত্রী এই প্রকল্পের সুবিধা পাচ্ছে। এই প্রকল্পটিকে চালু করতে গেলে আরো সরকারি অনুদান প্রয়োজন। বহু ইস্কুলে রান্না করার মত উপযুক্ত বন্দোবস্ত নেই। বহু স্কুলে পানীয় জলের ব্যবস্থা নেই।

উপসংহার :– পরিশেষে বলা যায় যে স্বাস্থ্য বিধি মেনে রান্নার বন্দোবস্ত করা যায় না। পুষ্টি মূল্য সর্বত্র সঠিক থাকে না। অবহেলার খাদ্য খেয়ে অনেক সময়ে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। আবার যথেষ্ট সহযোগীর অভাবে অনেক সময় শিক্ষক শিক্ষকেই এই কাজে এগিয়ে আসতে হয়।

আরো পড়ুন :  মাধ্যমিক ইতিহাস প্রশ্নপত্র ২০২৩ | WB Madhyamik History Question Paper 2023 pdf download








সমস্ত প্রবন্ধ রচনা, বাংলা রচনা দেখ


আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন




————————————————————-
File Name : মিড -ডে -মিল


File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  মিড -ডে -মিল

————————————————————-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: সংরক্ষিত !!