মাধ্যমিক দশম শ্রেণির বাংলা সাজেশান ২০২২ | WB Madhyamik Bengali Suggestion 2022 Class 10 PDF Download
মাধ্যমিক দশম শ্রেণির বাংলা সাজেশান ২০২২ | WB Madhyamik Bengali Suggestion 2022 Class 10 PDF Download
দশম শ্রেণির বাংলা সাজেশান ২০২২ বিষয়ে এই পোস্ট। এখানে WB Madhyamik Bengali / Bangla Suggestion 2022 সম্পর্কে যথাযথ তথ্য উপস্থাপন করা হবে। ২০২২ সালের পরীক্ষায় বাংলা বিষয়ে ৫টি কবিতা, ৩টি গল্প, ১টি প্রবন্ধ, ১টি নাটক, সহায়ক গ্রন্থ এবং ব্যাকরণ ও নির্মিতি থেকে প্রশ্ন আসবে। সেজন্য নির্বাচিত অংশের মধ্যে থেকেই নিম্নলিখিত সাজেশান নির্মিত হয়েছে। লক্ষ রাখা হয়েছে, যাতে পরীক্ষার্থীরা সর্বোচ্চ কমন পেতে পারে এগুলি অনুশীলন করলে।
দশম শ্রেণির বাংলা সাজেশান ২০২২
(১) কবিতা
(১.১) অসুখী একজন — পাবলো নেরুদা
- [৩ নম্বরের প্রশ্ন] সেই মেয়েটি আমার অপেক্ষায়–কোন মেয়েটির কথা বলা হয়েছে? তার অপেক্ষার কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] সেই মেয়েটির মৃত্যু হলো না—কোন মেয়েটির কথা বলা হয়েছে? কেন তার মৃত্যু হলো না?
- [৩ নম্বরের প্রশ্ন] সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে–কীসের প্রভাবে সব চূর্ণ হয়ে গেল? কী কী চূর্ণ হলো এবং আগুনে জ্বলে গেল?
- [৩ নম্বরের প্রশ্ন] তারা আর স্বপ্ন দেখতে পারলো না—তারা’ কারা? তারা কেন স্বপ্ন দেখতে পারেনি?
- [৩ নম্বরের প্রশ্ন] সমতলে ধরে গেল আগুন–কেন আগুন ধরেছিল? এর পরিণতি কী হয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] তারপর যুদ্ধ এল—যুদ্ধ আসার পড়ে কী ঘটেছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] যেখানে ছিল শহর—যুদ্ধের পর সেখানকার পরিস্থিতি কেমন হয়েছিল লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] তারপর যুদ্ধ এল’–তারপর বলতে কখন? যুদ্ধের পরিণতি কী হয়েছিল?
- [৫ নম্বরের প্রশ্ন] শহর কীভাবে কাঠকয়লায় পরিণত হয়েছিল হয়েছিল, কবিতা অবলম্বনে তার পরিচয় দাও।
(১.২) আয় আরো বেঁধে বেঁধে থাকি — শঙ্খ ঘোষ
- [৩ নম্বরের প্রশ্ন] ‘আমাদের ইতিহাস নেই’–কে কেন একথা বলেছেন?
- [৩ নম্বরের প্রশ্ন] আমরা ভিখারি বারমাস–এই উপলব্ধির মর্মার্থ ল্রেখ।
- [৩ নম্বরের প্রশ্ন] আমরা ফিরেছি দোরে দোরে–আমরা কারা? দোরে দোরে ফেরার’ অর্থ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] আয় আরো বেঁধে বেঁধে থাকি–কাদের উদ্দেশ্যে এই আহ্বান? এই আহ্বানের কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] আমাদের পথ নেই কোনো–কোন পথের কথা বলা হয়েছে? পথ নেই কেন?
- [৩ নম্বরের প্রশ্ন] আমাদের চোখমুখ ঢাকা–আমাদের বলতে কাদের? চোখমুখ ঢাকা থাকার কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] আমাদের মাথায় বোমারু–বোমারু কী? মন্তব্যটির বক্তব্য বিশ্লেষণ করো।
(১.৩) আফ্রিকা — রবীন্দ্রনাথ ঠাকুর
- [৩ নম্বরের প্রশ্ন] এল ওরা লোহার হাতকড়ি নিয়ে–ওরা কারা? ওরা আসার পর কী হয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] এল মানুষ ধরার দল–মানুষ ধরার দল কারা? তারা আসার পর কী হয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] ছিনিয়ে নিয়ে গেল তোমাকে–কে, কাকে কীভাবে ছিনিয়ে নিয়ে গেল?
- [৩ নম্বরের প্রশ্ন] এল মানুষ ধরার দল–মানুষ ধরার দল আগমণের আগে আফ্রিকার স্বরূপ কেমন ছিল লেখো।
- [৩ নম্বরের প্রশ্ন] তাদের পাড়ায় পাড়ায়–কাদের পাড়ার কথা বলা হয়েছে? সেখানে কী হচ্ছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে–কার কথা বলা হয়েছে? কেন এমন বলা হয়েছে?
- [৩ নম্বরের প্রশ্ন] বলো ক্ষমা করো–কার কাছে কেন ক্ষমা চাইতে বলা হয়েছে?
- [৩ নম্বরের প্রশ্ন] এসো যুগান্তের কবি—যুগান্তের কবি কে? কোন পরিস্থিতিতে তাকে আহ্বান করা হয়েছে?
- [৩ নম্বরের প্রশ্ন] সভ্যতার শেষ পুণ্যবাণী–পুণ্যবাণীটি কী? কেন তা অনিবার্য লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] হায় ছায়াবৃতা–কাকে ছায়াবৃতা বলা হয়েছে? তার সম্পর্কে কবি কী কী বলেছেন তা লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] তোমার অপমানিত ইতিহাসে–তোমার বলতে কার কথা বলা হয়েছে? অপমানিত ইতিহাসের সংক্ষিপ্ত পরিচয় দাও।
(১.৪) অভিষেক — মাইকেল মধুসূদন দত্ত
- [৩ নম্বরের প্রশ্ন] দেখিব এবার বীর বাঁচে কী ঔষধে–বীর বলতে কাকে বোঝানো হয়েছে? তার সম্পর্কে কেন এমন মন্তব্য করা হয়েছে?
- [৩ নম্বরের প্রশ্ন] অম্বুরাশি সুতা উত্তরিলা—অম্বুরাশি-সুতা কে? তিনি কী উত্তর দিয়েছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] মাতঃ গতি তব আজি এ ভবনে—বক্তা কে? এ প্রশ্নের উত্তরে তিনি কী শুনেছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] বিধি বাম মম প্রতি—বক্তা কে? তিনি কেন এমন কথা বলেছেন?
- [৩ নম্বরের প্রশ্ন] কহিলা কাঁদিয়া ধনী—ধনী কে? তিনি কেঁদে কী বলেছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] ধিক মোরে—বক্তা কেন আত্মধিক্কার জানিয়েছেন?
- [৩ নম্বরের প্রশ্ন] তব শরে মরিয়া বাচিল—কে কীভাবে বেঁচেছিল? এ সংবাদ দানের কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] এতেক কহিয়া রাজা—রাজা কী বললেন? তারপর তিনি কী করেছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] ঘুচাব এ অপবাদ—কোন অপবাদের কথা কথা বলা হয়েছে? বক্তা এরজন্যে কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] সাজিছে রাবণরাজা—কেন তিনি সাজছেন? তার সাজার বিবরণ দাও।
- [৩ নম্বরের প্রশ্ন] হা ধিক মোরে—বক্তা কে? বক্তা নিজেকে ধিক্কার জানিয়েছেন কেন?
- [৩ নম্বরের প্রশ্ন] নাদিলা কর্বূরদল—কর্বূরদল শব্দের অর্থ কী? কথায় ঘটনাটি ঘটেছে?
- [৫ নম্বরের প্রশ্ন] ইন্দ্রজিৎ চরিত্র বর্ণনা করো।
- [৫ নম্বরের প্রশ্ন] নমি পুত্র পিতার চরণে–পিতা ও পুত্রের পরিচয় দাও। পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] রাবণের চরিত্র বিশ্লেষণ করো।
(১.৫) প্রলয়োল্লাস — কাজী নজরুল ইসলাম
- [৩ নম্বরের প্রশ্ন] প্রলয়োল্লাস কবিতায় কোন ভাঙা গড়ার কথা উল্লেখ করেছেন? তা থেকে বক্তা ভয় পেতে নিষেধ করছেন কেন?
- [৩ নম্বরের প্রশ্ন] তোরা সব জয়ধ্বনি কর—কবি কেন জয়ধ্বনি করতে বলেছেন?
- [৩ নম্বরের প্রশ্ন] এবার মহানিশার শেষে, আসবে উষা অরুণ হেসে—মহানিশার শেষে বলতে কী বোঝানো হয়েছে? উক্তিটির তাৎপর্য লেখ।
- [৩ নম্বরের প্রশ্ন] ভেঙে আবার গড়তে জানে সে চিরসুন্দর–চিরসুন্দর কে? সে কীভাবে আবার ভেঙে গড়তে জানে?
- [৫ নম্বরের প্রশ্ন] প্রলয়োল্লাস কবিতার ভাববস্তু লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] প্রলয়োল্লাস কবিতায় কবির স্বদেশ ভাবনার পরিচয় দাও।
(২) গল্প
(২.১) জ্ঞানচক্ষু — আশাপূর্ণা দেবী
- [৩ নম্বরের প্রশ্ন] “তপন আর পড়তে পারে না”–তপন কী পড়তে পারেনি? তা না পড়ার কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] “এর মধ্যে তপন কোথা”–এর মধ্যে বলতে কীসের মধ্যে? তপনের উপস্থিতি সেখানে নেই কেন?
- [৩ নম্বরের প্রশ্ন] রত্নের মূল্য জহুরির কাছে”–‘রত্ন’ ও ‘জহুরি’ বলতে কী বোঝানো হয়েছে? প্রসঙ্গ উল্লেখ করো।
- [৩ নম্বরের প্রশ্ন] এ বিষয়ে সন্দেহ ছিল তপনের”–সন্দেহের বিষয়টি কী? কীভাবে তপনের সন্দেহ দূর হয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”–তপনের জ্ঞানচক্ষু খুলে গিয়েছিল কীভাবে?
- ‘ওর হবে’–বক্তা কে? এমনটা বলার কারণ লেখো।
- [৩ নম্বরের প্রশ্ন] পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘতে”–তপনের এমন মনে হওয়ার কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] সারা বাড়িতে শোরগোল পড়ে যায়”–সারা বাড়িতে কেন শোরগোল পড়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] বুকের রক্ত ছলকে ওঠে তপনের—তপনের এমন অবস্থার কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] একটা ভয়ানক উত্তেজনা অনুভব করে তপন—তপনের উত্তেজনা অনুভবের কারণটা কী?
- [৩ নম্বরের প্রশ্ন] মাথার চুল খাড়া হয়ে ঊথল—কার, কেন এরূপ অবস্থা হয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] তপনকে এখন লেখক বলা চলে– এরূপ বলার কারণ লেখ।
- [৩ নম্বরের প্রশ্ন] কিন্তু কে শোনে কার কথা–কে কার কথা শোনেনি? এর পরিণতি কী হয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন—কোনটি দুঃখের মুহূর্ত? তপন কী সংকল্প করে?
- [৩ নম্বরের প্রশ্ন] বিকেলে চায়ের টেবিলে ওঠে কথাটা—চায়ের টেবিলে কী আলোচনা হয়েছিল?
- [৫ নম্বরের প্রশ্ন] তপনের মনে হয় আজ তার জীবনের সবচেয়ে দুঃখের দিন–কোন দিন? কেন দিনটি তপনের কাছে দুঃখের ছিল? [অথবা] তপন আর পড়তে পারে না–তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো। [অথবা] পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে–কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে? এই ঘটনা শেষ পর্যন্ত কীভাবে তপনের কাছে নিরানন্দের ঘটনায় পরিণত হয়েছিল?
- [৫ নম্বরের প্রশ্ন] ‘জ্ঞানচক্ষু’ গল্পের তপন চরিত্রটি আলোচনা করো।
- [৫ নম্বরের প্রশ্ন] জ্ঞানচক্ষু গল্পে তপনের জ্ঞানচক্ষু কীভাবে উন্মীলিত হয়েছিল তা লেখ।
(২.২) বহুরূপী — সুবোধ ঘোষ
- [৩ নম্বরের প্রশ্ন] শুধু জল ফোটে, ভাত ফোটে না—এওমন মন্তব্যের কারণ কী?
- [৩ নম্বরের প্রশ্ন] নইলে আমি শান্তি পাব না–কার উদ্দেশ্যে এই আর্তি? কি না হলে তিনি শান্তি পাবেন না?
- [৩ নম্বরের প্রশ্ন] বড়ো চমৎকার আজকের এই সন্ধ্যার চেহারা—কোন সন্ধ্যার কথা বলা হয়েছে? সন্ধ্যাটির বর্ণনা দাও।
- [৩ নম্বরের প্রশ্ন] মারি তো গন্ডার লুটি তো ভাণ্ডার—কোন প্রসঙ্গে কেন এই মন্তব্য?
- [৩ নম্বরের প্রশ্ন] তোমাদের একটা জবর খেলা দেখাবো—বক্তা কে? তিনি কেন খেলা দেখাতে চেয়েছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] আপনি কি ভগবানের চেয়েও বড়ো—বক্তার এ প্রশ্নের কারণ কী? উদ্দিষ্ট ব্যক্তি রি প্রশ্নের কী জবাব দিয়েছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] আমার অপরাধ হয়েছে—বক্তা কোন অপরাধ করেছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] অদৃষ্ট কখনো হরিদার এই ভুল ক্ষমা করবে না—কোন ভুলের কথা বলা হয়েছে? অদৃষ্ট কেন তা ক্ষমা করবে না?
- [৩ নম্বরের প্রশ্ন] ও কথার সঙ্গে তর্ক চলে না—কোন কথা? এই কথার সঙ্গে তর্ক চলে না কেন?
- [৩ নম্বরের প্রশ্ন] সেইদিন হরিদার রোজদার মন্দ হয়নি—সেই দিনের কাহিনি লেখ।
- [৩ নম্বরের প্রশ্ন] অ্যাঁ, ওটা একটা বহুরূপী—কাদের মনে কেন এই প্রশ্ন জেগেছে তা লেখ।
- [৩ নম্বরের প্রশ্ন] হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন— তিনি কীভাবে মাস্টারমশাইকে বোকা বানিয়েছিলেন?
- [৩ নম্বরের প্রশ্ন] ব্যাকুল প্রার্থনা করেন জগদীশ বাবু—কার কাছে কী প্রার্থনা করেন? এর জবাব কী ছিল?
- [৫ নম্বরের প্রশ্ন] হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে—গল্প অনুসরণে এই বৈচিত্র্যপূর্ণ জীবনের পরিচয় দাও।
- [৫ নম্বরের প্রশ্ন] হরিদার চরিত্র আলোচনা করো।
- [৫ নম্বরের প্রশ্ন] জগদীশবাবুর বাড়িতে বিরাগী সেজে যাবার পর যে ঘটনা ঘটেছিল তা লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] হরিদার বহুরূপী জীবনের পরিচয় দাও।
(২.৩) পথের দাবী — শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
- [৩ নম্বরের প্রশ্ন] এতো বড়ো কার্যকুশলা মেয়ে—কাকে কেন কার্যকুশলা মেয়ে বলা হয়েছে?
- [৩ নম্বরের প্রশ্ন] যাকে খুঁজছেন সে যে এ নয়—বক্তা কে? কেন তিনি এমন কথা বলেছেন?
- [৩ নম্বরের প্রশ্ন] কই এ ঘটনা তো আমাকে বলেলনি—ঘটনাটি নিজের ভাষায় লেখ।
- [৩ নম্বরের প্রশ্ন] অদ্ভুত দুটি চোখের দৃষ্টি– কার চোখের কথা বলা হয়েছে, তার বর্ণনা দাও
- [৩ নম্বরের প্রশ্ন] তুমি ইউরোপিয়ান নও–কে কাকে কখন একথা বলেছিল?
- [৩ নম্বরের প্রশ্ন] কিন্তু ইহা যে কতবড় ভ্রম—কোন ভ্রমের কথা বলা হয়েছে?
- [৫ নম্বরের প্রশ্ন] সব্যসাচী মল্লিককে থানায় হাজির করার পর যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল তার পরিচয় দাও।
- [৫ নম্বরের প্রশ্ন] গিরীশ মহাপাত্রের সাজপোশাকের পরিচয় দাও।
- [৫ নম্বরের প্রশ্ন] ভামো যাবার সময় অপূর্বর ট্রেনযাত্রার পরিচয় দাও।
(৩) প্রবন্ধ
হারিয়ে যাওয়া কালিকলম — শ্রীপান্থ
- [৫ নম্বরের প্রশ্ন] সবমিলিয়ে লেখালিখি একটা ছোটোখাটো অনুষ্ঠান– উক্তিটির প্রাসঙ্গিকতা বিচার করো।
- [৫ নম্বরের প্রশ্ন] আমরা কালি তৈরি করতাম নিজেরাই–কারা কালি তৈরি করতেন? তারা কীভাবে কালি তৈরি করতেন?
- [৫ নম্বরের প্রশ্ন] আশ্চর্য সবই আজ বিলুপ্তির পথে–সবই বলতে কী বোঝানো হয়েছে? সেগুলির অবলুপ্তির কারণ কী?
- [৫ নম্বরের প্রশ্ন] ফাউন্টেন পেনের বাংলা নাম কী? এই পেনের জন্ম ইতিহাস লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] কলমের প্রতি প্রাবন্ধিকের যে ভালোবাসা প্রকাশ পেয়েছে তা প্রবন্ধ অনুসরণে লেখ।
(৪) নাটক
সিরাজদ্দৌলা — শচীন্দ্রনাথ সেনগুপ্ত
- [৪ নম্বরের প্রশ্ন] তোমাদের কাছে আমি লজ্জিত—বক্তা কাদের কাছে কেন লজ্জিত?
- [৪ নম্বরের প্রশ্ন] বিবেকের দিকে চেয়ে দেখ—বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তির মনোভাব লেখ।
- [৪ নম্বরের প্রশ্ন] আপনারা আমাকে ত্যাগ করবেন না—কে কোন প্রসঙ্গে এই মন্তব্য করেছেন?
- [৪ নম্বরের প্রশ্ন] সিরাজের চরিত্র বিশ্লেষণ করো।
- [৪ নম্বরের প্রশ্ন] পলাশি! রাক্ষসী পলাশি!–প্রসঙ্গসহ মন্তব্যের ব্যাখ্যা লেখ।
- [৪ নম্বরের প্রশ্ন] ভদ্রতার অযোগ্য তোমরা—কাদের উদ্দেশ্যে কেন এই মন্তব্য?
- [৪ নম্বরের প্রশ্ন] মিলিত হিন্দুমুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা—প্রসংগ লেখ। এই মন্তব্যের মধ্যে দিয়ে বক্তার চরিত্রের কোন দিক ফুটে উঠেছে?
(৫) সহায়ক গ্রন্থ
কোনি – মতি নন্দী
- [৫ নম্বরের প্রশ্ন] জাতীয় সাঁতারের আজ শেষ দিন—শেষদিনের ঘটনাবলি নিজের ভাষায় লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] আজ বারুণী—বারুণী কী? বারুণীর দিনে গঙ্গার ঘাটের পরিচয় দাও।
- [৫ নম্বরের প্রশ্ন] ক্ষিতীশ সিংহের চরিত্র আলোচনা করো।
- [৫ নম্বরের প্রশ্ন] কোনির জীবনে ক্ষিদ্দার অবদান আলোচনা করো।
- [৫ নম্বরের প্রশ্ন] দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধে কোনির সংগ্রামের পরিচয় দাও।
- [৫ নম্বরের প্রশ্ন] ফাইট কোনি ফাইট—এই উক্তি কোনির জীবনে কীভাবে অনুপ্রাণিত করেছে তা লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] ক্ষিতীশের বিরুদ্ধে কোন কোন অভিযোগ উঠেছিল? তার জবাব ক্ষিতীশ কী দিয়েছিলেন?
- [৫ নম্বরের প্রশ্ন] তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে—প্রসংগ লেখ। উক্তির তাৎপর্য লেখ।
- [৫ নম্বরের প্রশ্ন] কোনি চরিত্র আলোচনা করো।
- [৫ নম্বরের প্রশ্ন] বিষ্টুচরণ ধরের পরিচয় দাও।
(৬) ব্যাকরণ
(৭) প্রবন্ধ রচনা
(৮) প্রতিবেদন রচনা
- বিদ্যালয়ে পালিত যেকোনো অনুষ্ঠানের প্রতিবেদন
- তোমাদের এলাকায় পালিত যেকোনো অনুষ্ঠানের প্রতিবেদন
- নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি বিষয়ে
- রাস্তাঘাটের বেহাল দশা বিষয়ে
- রাস্তায় মোবাইল নিয়ে অসচেতনতায় দুর্ঘটনা বিষয়ে
- পলিথিন/প্লাস্টিকের ক্ষতিকারক দিক বিষয়ে
(৯) সংলাপ রচনা
- অনলাইন পঠনপাঠনের উপযোগিতা বিষয়ে
- মাস্ক পরার উপযোগিতা বিষয়ে
- খেলাধুলার প্রয়োজনীয়তা নিয়ে
- মাতৃভাষায় পড়াশুনার উপযোগিতা নিয়ে
- মোবাইল ফোনের ভালোমন্দ নিয়ে
- মোবাইল গেমের ক্ষতিকারক প্রভাব নিয়ে
- প্লাস্টিকের ভয়াবহতা নিয়ে
- পরীক্ষাকেন্দ্রে কোভিড বিধি মেনে চলা কতটা জরুরি সে বিষয়ে
(১০) বঙ্গানুবাদ
আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন
👇👇👇👇
-------------------------------------------------------
-------------------------------------------------------
-------------------------------------------------------
-------------------------------------------------------
This comment has been removed by the author.
Pdf kothay