Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

বাংলায় প্রতিবেদন রচনা, দশম শ্রেণি, Banglay Pratibedan, Class 10

প্রিয় শিক্ষার্থীরা,


আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো বাংলায় প্রতিবেদন রচনা  || বিদ্যালয়ের পরীক্ষায় বাংলায় প্রতিবেদন রচনা লিখতে হয়  || | Madhyamik Bengali Report Writing  | 10th Standard | এগুলি তোমাদের ফাইনাল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।


বিভিন্ন বিষয়ের বাংলায় প্রতিবেদন রচনা আমাদের অনেকসময় তৈরি করতে হয়। বিষয়ভিত্তিক বাংলায় প্রতিবেদন রচনা নিচে দেওয়া হয়েছে। 



Join Our Telegram Channel





বাংলায় প্রতিবেদন রচনা, দশম শ্রেণি, Banglay Pratibedan, Class 10





নির্বাচিত প্রতিবেদন সমগ্র

দশম শ্রেণি




 




এলাকায় বৃক্ষরোপণ উৎসব


নিজস্ব সংবাদদাতা, ক্যানিং, ২০ জুন ২০২৩ : বর্ষা বৃক্ষরোপণ চমৎকার সময়। নবোদয় ক্লাব পাথুরেডাহী অঞ্চলে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করে প্রতি বছরই জুন মাসে । এবছরও ঠিক তাই হল। এই গাছ বসানোর প্রস্তুতি চলে কয়েক মাস আগে থেকে । গাছ বসানো উপলক্ষে সংস্কৃতির অনুষ্ঠান ও হয় । পশ্চিমবঙ্গের সরকার বনমন্ত্রী এই উদ্যোগ নেন । তিনি বৃক্ষরোপণের যৌক্তিকতা ও সার্থকতা নিয়ে মূল্যবান বক্তব্য রাখেন। হাজার হাজার গাছ লাগানো হয়। গাছ লাগানো হয় প্রতিদিন ভাগ করে এলাকার শিশু থেকে বৃদ্ধ সব বয়সের নরনারীদের নিয়ে। সংস্কৃতি অনুষ্ঠানের নাচ গান ও অভিনয় থাকে বৃক্ষকেন্দ্রিক ভাবনাচিন্তা আরও কত কিছু।

-----------------------------------------------




বিদ্যালয়ের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান



বিশেষ সংবাদদতা, ৯ মে, ২০২৩ : রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে আমাদের স্কুলে অনুষ্ঠান হবে এক সাংস্কৃতিক অনুষ্ঠান । ৮ মে সন্ধ্যা ৭ টায়৷ আমাদের বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্দেশ্যে এই অনুষ্ঠান আয়োজিত হয়েছিল । এবং কবিগুরুর প্রিয় ফুল রজনীগন্ধা ও ব্যবহৃত হয় । এই অনুষ্ঠানের সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষক শিক্ষিকারা সকলেই অংশগ্রহণ করতে পারবে । মঞ্চের একধারে প্রকৃতি দৃশ্যটি এমন ভাবে রাখা যেতে পারে যাতে সকল মানুষ অনুষ্ঠান দেখতে পায় । অনুষ্ঠান শুরু হতে না হতেই ছাত্র-ছাত্রীর বাড়ি সদস্যরা এবং আরো অন্য সকল মানুষরা উপস্থিত হয়ে গিয়েছিল। রবীন্দ্রনাথের গানের মাধ্যমিক প্রথম অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান যতো এগোচ্ছিল তত গান, নাচ, আবৃতিতে মেতে উঠেছিল । সে এক অন্যরকম পরিবেশ । অবশেষে দেখা যায় অনুষ্ঠানের শেষ পর্যায়ে স্কুলের প্রধান শিক্ষক মহাশয় সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত করেছিলেন। এবং এটাও প্রধান শিক্ষক মহাশয় ঘোষণা করেছিল যে পরবর্তী তারা অন্য যেকোন কবি সম্পর্কে এই ধরনের অনুষ্ঠান আয়োজিত করবে ।

----------------------------------------------------




 প্রত্যেক গ্রামীণ মেয়েদের স্বনির্ভর করে তোলার প্রকল্প



নিজস্ব সংবাদদতা, মেদিনীপুর, ২৪ নভেম্বর ২০২৩ : মেদিনীপুর আমাদের পশ্চিমবঙ্গে অবস্থিত। মেদিনীপুরে শিক্ষার হার অনেক বেশি । কিন্তু দেখা যায় প্লায় প্রত্যেক মেয়েরা স্বনির্ভর নয় । তাই তাদের স্বনির্ভর হয়ে যাওয়ার জন্য সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। যাতে প্রতিটি মেয়ে নিজের পায়ে দাঁড়িয়ে যে কোন কাজ শুরু করতে পারে। তাই গ্রামের মেয়েদের কে নিয়ে ভিত্তি করে কাজ শুরু হয়। যেমন ধূপ বানানো, টেলার, ছবি আঁকা ইত্যাদি । তাহলে এখন প্রায় কেউ না কেউ এইসব কাজের সঙ্গে যুক্ত ও তারা স্বনির্ভর এই প্রকল্পটি চালুর জন্য। এই সব কাজের মাধ্যমে তারা বিভিন্ন দোকানে ধূপ দেওয়া ও তারপর বিভিন্ন হাতের কাজের মাধ্যমে নিত্য নতুন জিনিস দোকানে সকলের কাছে তুলে ধরা ইত্যাদি কত কিছু। এইভাবেই প্রতিটি মেয়ে এখন স্বনির্ভর ।

------------------------------------------------




বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে প্রবাল ঘূর্ণিঝড়



নিজস্ব সংবাদদাতা, ওড়িশা , ২৬ নভেম্বর ২০২৩ : গভীর নিম্নচাপের ফলে দক্ষিণ বঙ্গোপসাগরে বেশ বৃষ্টি হচ্ছিল। তা আস্তে আস্তে প্রবল দুর্যোগে ঘনিয়ে আসে । শহর, গ্রাম, নগরে সব জায়গায় জলে থই থই। গ্রামের বা শহরের প্রতিটি রাস্তায় জল জমে যায় । এ এক ভয়ানক মহা দুর্যোগ। প্রবল বৃষ্টির ফলে প্রায় প্রতিটি মানুষের খাদ্য ও বাসস্থান নিয়ে সমস্যার সম্মুখীন হতে হয়েছে। সে যেনো এক বিপর্যস্ত এলাকায় পরিণত হয়। কিন্তু সেই পরিস্থিতিতে উদ্ধারকারীরা তাদের দিকে হাত বাড়িয়ে দিয়েছিল। অনেক স্বেচ্ছাসেবী সংস্থা ও চিকিৎসার দল সেবা কাজের সক্রিয় অংশ নিয়েছিলাম। দেখা গিয়েছে বিমান বা হেলিকপ্টার থেকে খাদ্য বিপর্যস্ত এলাকায় ফেলা হয়েছে । দুর্গত মানুষের উদ্ধার ও এানের জন্য প্রয়োজনীয় সব রকম সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছিল। রাজ্য সরকার ও সর্বশক্তি দিয়ে এই বিপর্যয়ে তাদের কাছে ঝাঁপিয়ে পড়েছিল ।

—-----------------------------------------------------




আর্সেনিক দূষণের লক্ষণ ও চিকিৎসা



নিজস্ব প্রতিনিধি, গোসাবা, ২৬ নভেম্বর, ২০২৩ : আর্সেনিক দূষণ এমন একটি সমস্যা যা সমগ্র পৃথিবী বাসী ভুগছে। ভূগর্ভস্থ জলে ধাতু ঘটিত দূষণকেই বোঝানো হয় আর্সেনিক দূষণ । মাটির নিচে জলে নানা রকম খনিজ পদার্থে নিহিত হয়ে আর্সেনিক যৌগ মাটির সঙ্গে মিশে যায় । এতে দূষিত হওয়ার কারণ হলো কৃষি জমিতে কীটনাশক ব্যবহার করা হয় । তারপর কলকারখানা থেকে নির্গত বর্জ্য একইভাবে মেশে জলে তার ফলে আর্সেনিক দূষণ ঘটে । আর্সেনিক দূষণের ফলে আমাদের শরীরে অনেক প্রভাব ফেলে। যেমন দেখা যায় বর্ধমান জেলার পূর্বস্থিতে এই সমস্যা দেখা যায় । মানুষ এই আর্সেনিক দূষণে আক্রান্তে ভুগছেন। দেখা যায় জেলার শেষ পর্যন্ত স্বার্থ দপ্তর আর্সেনিক আক্রান্তদের পাশে দাঁড়িয়েছে। অনেকটা শিবিরের আয়োজন করা হয়েছে । সেখানে গ্রামের পঞ্চায়েত সদস্য ও অন্য মানুষদের কেউ দূষণের লক্ষণ গুলির কথা বলা যায়। আর্সেনিক দূষণের ফলে গায়ের রং পাল্টে যায়। আর্সেনিক দূষিত জল খেলে ত্বকের রং কালো হয়ে যায়। অনেকের পায়ের তালুর চামড়া খসখসে হয়ে যায়। আবার ক্যান্সারও দেখা দেয় । এর ফলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে । ১৯৮৬ খ্রিষ্টাব্দ থেকে আর্সেনিক দূষণের কথা জানানো হয় সরকারি দপ্তরে । এতদিনে যেন স্বাস্থ্য দপ্তরের ঘুমও ভেঙেছে।

—----------------------------------------------------




শিশু শ্রমিক প্রথা, সমাজের জন্য সর্বনাশা



স্টাফ রিপোর্টার, দিল্লি, ২৪ নভেম্বর ২০২৩ : দিল্লিতে ইন্টারন্যাশনাল সেভ দ্যা চিলড্রেন বিষয়ক একটি আন্তর্জাতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে ।  আগের সময়ের মতো এখন আর যৌথ পরিবার নেই । ফলে প্রত্যেক পরিবার টুকরো টুকরো হয়েছে । তার ফলে সংসারে টাকার প্রয়োজন এ প্রায় প্রত্যেক বাড়ির শিশুদের দুবেলা দু মুঠো ভাত বারোটির জন্য তাদের কাজ করতে হচ্ছে । আর এই বিষয়টা নিয়ে কিছু মানুষ তাদের ব্যবসার উন্নতির জন্য শিশু দেরকে ব্যবহার করেছে । ইন্টারন্যাশনাল সেভ দ্যা চিলড্রেন সংগঠনের এই উদ্যোগে শিশু শ্রমিক এ অবস্থা বদলে দিয়ে তাদের রক্ষার জন্য এই সংগঠনের লড়াই। সদার্থক ব্যবসায়ীদের দ্বারা শিশুশ্রমিকদের ও শারীরিক নৈতিক সমস্যা দূর হয়ে সুস্থ জীবনযাত্রার জীবন পাই তারা ।

-------------------------------------------------




পরিবেশ সুরক্ষা



বিশেষ সংবাদদাতা, বর্ধমান , ২৭ নভেম্বর ২০২৩ : বিশ্ব পরিবেশ দিবস একটি গুরুত্বপূর্ণ বিষয় । সুস্থ পরিবেশ রাখতে আমাদেরকে সতর্ক হতে হবে। তাই সুস্থ পরিবেশ রক্ষার জন্য আজ একটি আলোচনা চক্রের আয়োজন করা হয়েছে । আজকাল দেখা যাচ্ছে সুস্থ পরিবেশের বদলে অসুস্থ পরিবেশ তৈরি হচ্ছে । মেরু অঞ্চলে জমে থাকা বড় বেড়ে ওঠা তাপমাত্রার ফলে পৃথিবীর অপেক্ষাকৃত নিচু ভূ-ভাগ প্লাবিত করবে। এর ফলে দেখা যাচ্ছে নতুন জন্ম নেবে মরু অঞ্চল । আমাদের এই পৃথিবীর বুক থেকে মুছে যাবে উদ্ভিদ ও প্রাণীর অস্তিত্ব। বিভিন্ন বিষাক্ত গ্যাসের সংযোজনী পৃথিবীর বায়ুমণ্ডলের উপরিভাগ ছাতার মতো প্রসারিত ওজন স্তরের ঘনত্ব বৃদ্ধি পাচ্ছে । এবং দেখা যাচ্ছে অতিবেগুনি রশ্মির আঘাতে পৃথিবী ধ্বংসাত্মক ত্বরান্বিত হবে । এর ফলে চোখের দৃষ্টি নষ্ট হবে ইত্যাদি । এর ফলে গাছের সালোকসংশ্লেষের শক্তি হ্রাস পাবে। এই আলোচনার শেষ পর্বে দেখা যায় এই বিশ্বকে প্রাণী জগতের বাসযোগ্য করে যাব আমরা।

------------------------------------------------




থ্যালাসেমিয়া প্রতিরোধ



নিজস্ব সংবাদদাতা, বাঁকুড়া , ২৮ নভেম্বর ২০২৩ : থ্যালাসেমিয়া একটি মারাত্মক বংশগত রোগ । তাই থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের জন্য অর্থ সংগ্রহ, থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধ করার জন্য সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে এক অভিনব উপায় গ্রহণ করা হয় । থ্যালাসেমিয়া সোসাইটির পক্ষ থেকে । জনগণকে ওই ব্যাপারে সচেতন ও রক্ত পরীক্ষার জন্য জেলার বিভিন্ন জায়গায় শিবিরের আয়োজন করা হয়েছিল আলোচনা উদ্দেশ্যে । দেখা যায় যারা সমবেত ভাবে থ্যালাসেমিয়া নিয়ে প্রতিরোধ ও সচেতনতা সম্পর্কে বলবেন এবং তারা রক্ত পরীক্ষার জন্য পরামর্শ দেবেন । এই থ্যালাসেমিয়ার উদ্দেশ্যে আয়োজিত অনুষ্ঠানে তারকারা স্বেচ্ছায় ও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। থ্যালাসেমিয়া প্রতিরোধ ও সচেতনতা সম্পর্কে তাদের বক্তব্য রাখুন যে জনগণেরা উপস্থিত ছিলেন তাদের কাছে।

—------------------------------------------------------




বিদ্যুৎ বিভ্রান্তের ফলে জীবনের বিপর্যয়



নিজস্ব সংবাদদাতা, হাওড়া, ২৮ নভেম্বর ২০২৩ : দেখা যায় হঠাৎ প্রবল বৃষ্টির ফলে বজ্রপাত দুর্ঘটনা নেমে আসে। ফলে এলাকায় বিদ্যুতের প্রতি ভেঙে পড়ে । ও তার ছিড়ে যায় । দুদিন হয়ে গেল এলাকায় কারেন্ট আসার কোনো বালাই নেই। বিদ্যুতের ফলে মানুষজনকে বিভ্রান্তের মুখে পড়তে হয়। প্রত্যেক ঘরে ঘরে আলো না জলার ফলে মানুষ কোনো কাজকর্ম করতে পারি না এবং বিরক্তবোধ করে । তাহলে জলেরও সমস্যা দেখা দেয় । এলাকায় বিদ্যুতের দাবিতে জণ বিক্ষোভের একাধিক ঘটনা ঘটেছে । বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে বিদ্যুৎ ফিরে আসার জন্য আবার কাজকর্ম শুরু করেছিলেন তারা।

----------------------------------------------------




পাঠাগারের উদ্বোধন


বিশেষ সংবাদদাতা, কলকাতা, ২৮ নভেম্বর ২০২৩ : প্রতি বছরের ন্যায় এই বছরও সরকারি সাহায্য প্রাপ্ত পাঠাগারের উদ্বোধন হলো। এই উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন মানুষ। শুরু বাবার আগে এই অনুষ্ঠানটি লাল ফিতা কেটে নবনির্মিত পাঠাগারে দ্বারোদঘাটন করলেন । পাঠাগারে সুসজ্জিত মঞ্চেম মাননীয়া প্রধানমন্ত্রীর উপস্থিত হয়েছিলেন সেখানে । আমি সকলকে স্বাগত জানিয়ে পাঠাগার কিভাবে সরকারের আর্থিক সাহায্য এবং এ শহরের মানুষজনকে গড়ে তুলেছে সে সম্পর্কে আমাদের কাছে ইতিহাস তুলে ধরলেন । মানুষের শিক্ষা দীক্ষা কত খানি সহায়ক হবে তা নিয়ে আলোচনা করা হয়েছিল । এবং পরবর্তীতে উপস্থিত হল রাজ্যব্যাপী পাঠাকারী নির্মাণে রাজ্য সরকার কিভাবে উদ্যোগী হয়েছেন। শিক্ষা ও সংস্কৃতির চর্চা কতখানি সহায়ক হবে তার সংক্ষিপ্ত ছবি তুলে ধরলেন ।

--------------------------------------------------


নতুন প্রজাতির প্রাণী ও পতঙ্গ




নিজস্ব সংবাদদাতা, কলকাতা ১ ডিসেম্বর ২০২৩ : জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ডিরেক্টর মাননীয় ড. কৈলাস চন্দ্র প্রাণী ও পতঙ্গের উপর দীর্ঘ ১০০ বছরের সমীক্ষার ফল প্রকাশ করেছেন । জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সহ আরো কয়েকটি সংস্থা সারা ভারতবর্ষের প্রাণী ও পতঙ্গের উপর। এবং সমীক্ষার ফলে দেখা যায় সারা ভারতে ৪ হাজার ৬৭৯ একটি নতুন প্রজাতির প্রাণী ও পতঙ্গের হদিশ মিলেছে। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সারাদেশে সমীক্ষা চালিয়েছেন ২৬২ টি প্রাণীর ওপর । এবং পশ্চিমবঙ্গে ১০৫ টি প্রজাতির প্রাণী র হদিশ মিলেছে । তার মধ্য আছে ২২ ধরনের প্রবাল । ৩ ধরনের চ্যাপ্টা কৃমি । ও ৭ ধরনের গোল কৃমি । ২৬ ধরনের মাছ । ১৬ রকমের কাঁকড়া। ৬ ধরনের ব্যাং। আর ৪ রকমের সরীসৃপ। এগুলি জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াতে প্রকাশিত হয়েছে ।

—------------------------------------------------------


একই মঞ্চে ২৪৫ টি নাটক অভিনীত হল



বিশেষ সংবাদদাতা, কলকাতা, ১ ডিসেম্বর ২০২৩ : ১ জানুয়ারী থেকে ২ জানুয়ারি পর্যন্ত রবীন্দ্রসদনের শিশিরমঞ্চে ২৪৫ টি নাটক অভিনীত হয়ে গেল। কলকাতা ও রাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে নাট্যগোষ্ঠীকে অভিনয়ের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। দিনে ৪টি করে নাটক অভিনীত হল । দুপুর থেকে এবং বিকেল থেকে আর সন্ধ্যা থেকে সব ভাগ করে নেওয়া হয়েছে। দেখা যাচ্ছে মঞ্চ কিভাবে তৈরি হবে মঞ্চে আলোক সম্পাতের নানাদিক ইত্যাদি আলোচনা ব্যবস্থা থাকছে । ওই বছরের নাটক উৎসব তৃতীয় বর্ষের উৎসব। সহায়তায় কেন্দ্রীয় সাংস্কৃতি মন্ত্রক। নাট্য সংস্কৃতি ব্যাপক প্রচার ও প্রসারে এ ধরনের উৎসবে প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনস্বীকার্য ।

—------------------------------------------------------


স্বাস্থ্য সচেতনতার প্রয়াস




নিজস্ব সংবাদদাতা : কলকাতা, ৩ ডিসেম্বর ২০২৩ : স্বাস্থ্য সচেতনতার জন্য গ্রাম অঞ্চলের শিশুদের মধ্য কম ওজন হওয়ার পর এই সংখ্যা রেখা চিত্র নিম্নগামী হয়েছে। এটাই সব থেকে ভালো কথা । শিশু এবং কিশোরদের শরীর ও মনের স্বাস্থ্য নিয়ে আলোচনা চক্রের আয়োজন করেছিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। সেখানে সরকারি প্রতিনিধিদের মুখ থেকে এই তথ্য জানা যায়। এই চেতনা শিক্ষক শিক্ষিকাদের মাধ্যমে পৌঁছে দেওয়া যায় বলে অনুষ্ঠানে যোগদানকারী প্রতিনিধিরা মনে করেন । দেশজুড়ে শারীরিক শাস্তি এখন নিষিদ্ধ হয়েছে। তাই ভয় দেখিয়ে আর লেখাপড়া করানো যায় না । ফলে ছাত্র-ছাত্রীদের মনের খবর জানাটাও জরুরি হয়ে পড়েছে শিক্ষকদের কাছে এখন । কারো মতে ছাত্র-ছাত্রীদের জন্য নিয়মিত কাউন্সেলিং এর ব্যবস্থা থাকা জরুরী। যদিও স্বাস্থ্য দপ্তরের মন্ত্রী মনে করেন নতুন শিখন পদ্ধতিতে শিশুরা অনেক সচেতন হবে স্বাস্থ্য সম্পর্কে ।

—----------------------------------------------------


আন্তর্জাতিক নারী দিবস




নিজস্ব সংবাদদাতা, ৯ মার্চ, ২০২৩ : আমেরিকার নিউ ইয়র্কের বস্ত্র শিল্পের কাজে যুক্ত ১৫ হাজার নারী শ্রমিক তাদের বঞ্চনা আর শোষণের বিরুদ্ধে প্রতিবাদে স্বেচ্ছায় হয়েছিলেন । ১৯০৮ সালের ৮ মার্চ এ । পৃথিবীর এক প্রান্ত থেকে আর এক প্রান্তে সেই ঢেউ আছড়ে পড়েছিল । বিশেষত ভারতবর্ষের মতো দেশে আজও নারীদের অবস্থা খুব একটা পরিবর্তন ঘটেনি বলে মনে হয় না । গ্রামের মহিলাদের ক্ষেত্রে যেখানে ৮০ শতাংশ মহিলারা এখনো শিক্ষা ও অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে আছে। শুধু তাই নয় শহরে রাস্তায় মিছিল মিটিং করে গ্রামের মেয়েদের প্রাসঙ্গিকতা সম্পর্কে কতটা বোঝানো যাবে ও মেয়েরা তাদের অধিকার সম্পর্কে কতটা সচেতন হবে সেই প্রশ্ন থেকেই যায় । নারী ও শিশু পাচার এবং নারীদেহের ব্যবসা ইত্যাদি । যতদিন না জাত ধর্মের বেড়া ভেঙ্গে সমাজের সর্বস্তরের মেয়েদের অধিকার আদায়ের আন্দোলনে সামিল করা যাবে ততদিন কোন ভাবে অর্থবহ হবে না । নারীর অধিকার সুরক্ষার লক্ষ্য সরকারি প্রশাসন, পুলিশ প্রশাসনকে সজাগ হতে হবে । তার পাশাপাশি নারী পুরুষের বৈষম্যকে দূর করতে প্রগতিশীল পুরুষদের সমর্থনা আদায় করে নিতে হবে ।

—--------------------------------------------------


প্লাস্টিক দূষণ প্রতিরোধে ছাত্র-ছাএীরা




নিজস্ব সংবাদদাতা, কলকাতা, ৪ ডিসেম্বর ২০২৩ : প্লাস্টিক দূষণ এমন একটি বিষয় যা এখন একটি বড় সমস্যার কারণ হিসেবে দাঁড়িয়েছে । এই সমস্যা সমাধানের জন্য প্রশাসনের তরফ থেকে মানুষকে সচেতন হতে বলা হয়েছে। কিন্তু মানুষ এখনো সচেতন হয়নি। কলকাতা বা শহরতলীর ট্রেনগুলোতে প্লাস্টিক পড়ার ফলে জল নিকাশি ব্যবস্থা প্রায় সই বন্ধ হয়ে যায় । প্লাস্টিক ও জনজালে ক্রমশ ভর্তি হয়ে উঠেছে রাস্তাঘাট। কলকাতার বেশ কিছু বিদ্যালয়ের ছাত্র ও ছাএীরা একইভাবে মিলিত এই দূষণ প্রতিরোধ সক্রিয় ভূমিকা গ্রহণের উদ্যোগী হয়েছে। প্লাস্টিক কিভাবে এবং কত ভাবে ক্ষতিসাধন করেছে তারা প্রদর্শনী এর মাধ্যমে মানুষকে দেখবার ব্যবস্থা করেছে। এই প্রচার অভিযানে সাধারণ মানুষকে তারা সামিল করেছে । এবং এই শ্লোগানে পরিবেশ বাঁচাও ও প্লাস্টিক হাটাও আহ্বান জানানো হয়েছে।

—----------------------------------------------------


বিনা টিকিটে ভ্রমণ রুখতে বিশেষ দল




নিজস্ব সংবাদদাতা, দমদম, ৪ ডিসেম্বর ২০২৩ : দেখা যায় রেলের পক্ষ থেকে বিশেষ শাখার বিশেষ চেকিং এর ব্যবস্থা করা হয়েছিল। সাদা পোশাক পরে চেকারেরা ট্রেনে উঠলেও পরে কালো কোট গায়ে জড়িয়ে বিশেষ চেকিং আরম্ভ করেন। ট্রেনে যাত্রী সাধারণ এই ধরনের টিকিট চেকিং এর জন্য প্রস্তুত ছিলেন না । দেখা যায় যারা নিয়মিত যাতায়াত করেন তাদের কোনো অসুবিধা হয়নি । তাদেরকে দমদম স্টেশনে দেখা যায় । টিকিট না থাকাই যাত্রীদের মধ্যে স্কুল কলেজ পড়া ছাত্রছাত্রীরা ছিলেন । এবং অনেক সরকারি বেসরকারি চাকরিজীবীরাও ছিলেন । শুধু তারা নয় আরো অনেকেই উপস্থিত ছিলেন। টিকিট কাটার মতো সমর্থ্য থাকলেও টিকিট না কেটে ভ্রমণের অভ্যাস যেনো একটি স্বাভাবিক প্রবণতা দাঁড়িয়েছে । তাই রেল কতৃপক্ষের তরফ থেকে নিয়মিত চেকিং এর ব্যাবস্থা নেওয়া হবে, তেমনটাই জানানো হয়েছে ।

—------------------------------------------------------

করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় নিহত 261, জখম 900

নিজস্ব সংবাদদাতা, ভুবনেশ্বর, ৪ জুন : রাত যত বেড়েছে, শুক্রবার সন্ধ্যায় ওড়িশার বালেশ্বরের বাহানগা বাজারের কাছে আপ করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার পর পরিস্থিতি ততই ভয়াবহ হয়েছে। গভীর রাতে ট্রেনের দরজা ভেঙে ও গ্যাস কাটারের সাহায্যে উদ্ধারকাজ চালানো হলেও দুর্ঘটনাগ্রস্ত ট্রেনটির মধ্যে থেকে সকলকে উদ্ধার করা সম্ভব হয়নি বলেই অনুমান। এই উদ্ধারে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গেই হাত মিলিয়েছে সেনাবাহিনী। দক্ষিণ-পূর্ব রেলের তরফে পাওয়া তথ্য অনুসারে করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২৬১ জন,  আহত কমপক্ষে ৯০০ জন। 

স্থানীয়দের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে, আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেসের গতি ছিল অনেকটাই বেশি। তীব্র গতিতে থাকা এক্সপ্রেস ট্রেনটি বালেশ্বরের কাছে একই লাইনে আগে চলতে থাকা একটি মালগাড়ির পিছনে ধাক্কা মারে লাইনচ্যুত হয়ে। এবং করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিনটি মালগাড়ির উপরে উঠে যায়। ওই ট্রেনের ২৩টি কামরার মধ্যে ১১টিই লাইনচ্যুত হয়; ছিটকে পড়ে পাশের ডাউন লাইনে ও নয়ানজুলিতে। সেই সময় ডাউন লাইন দিয়ে আসছিল ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। ফলে  করমণ্ডল এক্সপ্রেসের লাইনচ্যুত কামরাগুলির উপর এসে ধাক্কা মারে। ফলত ডাউন বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসেরও ২টি কামরা লাইনচ্যুত হয়।

এই ভয়াবহ দুর্ঘটনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক প্রকাশ করেছেন। বাংলা থেকে সহায়তার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেন যে, ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় প্রত্যেক মৃতের আত্মীয়কে প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল থেকে ২ লক্ষ টাকা দেওয়া হবে। আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। 

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব টুইটারে জানিয়েছেন যে, মৃতদের পরিবার ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ২ লক্ষ টাকা এবং অপেক্ষাকৃত কম আঘাতপ্রাপ্তরা ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ পাবেন। শুক্রবার রাতেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন।

ট্রেন দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক জানিয়েছেন যে, সে রাজ্যে একদিনের জন্য শোক পালন হবে। পূর্বঘোষিত সরকারি সব অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।


—------------------------------------------------------


        




আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : বাংলায় প্রতিবেদন রচনা

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  বাংলায় প্রতিবেদন রচনা, দশম শ্রেণি
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url