Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

বাঙালির চিত্রকলাচর্চা থেকে বড়ো প্রশ্ন রচনাধর্মী প্রশ্ন ২০২২ | দ্বাদশ শ্রেণি | Bangalir Chitrakala Charcha 2022 | Long Question Answer | PDF Download

বাঙালির চিত্রকলাচর্চা থেকে বড়ো প্রশ্ন রচনাধর্মী প্রশ্ন ২০২২  | দ্বাদশ শ্রেণি | Bangalir Chitrakala Charcha 2022 | Long Question Answer | PDF Download






যে প্রশ্নগুলি রয়েছে(toc)







প্রশ্ন ১—বাঙালির চিত্রকলাচর্চার ধারায় অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান আলোচনা করো। [২০১৬]

[উ] ভূমিকা—বাংলার শিল্পকলার ইতিহাসে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি একটি বিশিষ্ট স্থান অধিকার করে রয়েছে। এই পরিবারের যে কয়েকজন সদস্য চিত্রচর্চায় সুনাম অর্জন করেছেন তাঁদের মধ্যে অন্যতম হলেন অবনীন্দ্রনাথ ঠাকুর (১৮৭১-১৯৫১)। রবীন্দ্রনাথ ঠাকুরের ভ্রাতুষ্পুত্র অবনীন্দ্রনাথ ঠাকুর ছিলেন নব্যবঙ্গীয় চিত্ররীতির জনক তথা আধুনিক ভারতীয় চিত্রকলার পথপ্রদর্শক।

চিত্রচর্চা—আধুনিক ভারতীয় চিত্রকলাচর্চার পুরোধা হলেন অবনীন্দ্রনাথ। পাশ্চাত্য চিত্ররীতির প্রতি আকর্ষণে তিনি বহু খ্যাতনামা শিল্পীর কাছে বিবিধ চিত্ররীতির শিক্ষাগ্রহণ করেন। শিল্পচর্চার প্রথম পর্যায়ে বিদেশি শিল্পীদের কাছে ড্রয়িং, প্যাস্টেল, অয়েল পেন্টিং, জলরং বিবিধ মাধ্যমে চিত্রাঙ্কন শেখেন। এরপর আইরিশ ইল্যুমিনেশন ও মুঘল মিনিয়েচারের সঙ্গে পরিচিত হওয়ার ফলে তাঁর শিল্পীসত্তায় দোলাচলতা দেখা দেয়। পরবর্তীতে রবীন্দ্রনাথের পরামর্শে বৈষ্ণব পদাবলিকে বিষয় হিসেবে গ্রহণ করে তিনি আত্মবিকাশের পথ খুঁজে পান। ‘বাগীশ্বরী প্রবন্ধাবলী’ তাঁর রচিত উল্লেখযোগ্য শিল্পগ্রন্থ।

চিত্ররীতির বৈশিষ্ট্য—(১) জলরঙে ‘ওয়াশ’ পদ্ধতিতে ছবি আঁকার মাধ্যমে প্রকাশ পায় তাঁর শিল্পচর্চার দক্ষতা। এই ‘ওয়াশ’ পদ্ধতি জাপানি চিতৃতির মত নয়। (২) তাঁর ছবির মূল প্রাণশক্তি ছিল অনুভূতিগ্রাহ্যতা। (৩) তাঁর ছবিতে রয়েছে মুঘল মিনিয়েচরের প্রভাব। (৪) বারবার রঙ ধুয়ে ফেলতেন বলে, তাঁর ছবিতে রঙের চরিত্র হয়ে উঠল মৃদু ও পেলব। (৫) চিত্রচর্চায় ভারতের ধ্রুপদি ও পৌরাণিক অতীতের প্রতি ঝোঁক।

উল্লেখযোগ্য চিত্রকলা—বৈষ্ণব পদাবলিকেন্দ্রিক বিখ্যাত চিত্র ‘শ্বেত অভিসারিকা'-র শ্রেষ্ঠ চিত্রকলা পাশাপাশি ‘কৃষ্ণলীলা সিরিজ’, ‘কচ ও দেবযানী', ‘ভারতমাতা’, ‘অন্তিম শয্যায় শাহজাহান’, ‘অশোকের রাণি’, ‘দেবদাসী' প্রভৃতি চিত্রগুলিও তাঁর উল্লেখযোগ্য সৃষ্টি।





প্রশ্ন ২—চিত্রকলা-চর্চায় শিল্পাচার্য নন্দলাল বসুর স্থান নিরূপণ করো। [২০১৮]

[উ] সূচনা—রবীন্দ্রনাথ ঠাকুর রচিত শিশুপাঠ্য ‘সহজ পাঠ’ বইয়ের অলংকরণ যিনি করেছিলেন, তিনি হলেন নন্দলাল বসু (১৮৮২-১৯৬৬), অবনীন্দ্রনাথ ঠাকুরের সুযোগ্য ছাত্র। প্রথমে দ্বারভাঙায় ও পরে কলকাতার সেন্ট্রাল কলেজিয়েট স্কুলে নন্দলাল বসুর বিদ্যার্জন। শিশুকালে কুমোরদের দেখে মূর্তি গড়ে চিত্রকলায় তাঁর হাতেখড়ি। পরবর্তী সময়ে অবনীন্দ্রনাথ ঠাকুর ও হ্যাভেল সাহেবের সহায়তায় আর্ট স্কুলে ভরতি হন।

চিত্রচর্চা ও কর্মজীবন—রবীন্দ্রনাথের আহ্বানে ১৯২০ খ্রিস্টাব্দে নন্দলাল শান্তিনিকেতনের কলাভবনে যোগ দেওয়ার পর থেকেই এই প্রতিষ্ঠান শিল্পশিক্ষায় সমৃদ্ধ হয়ে ওঠে। ভারতীয় শিল্পশিক্ষায় নেচার স্টাডির সূচনা তাঁর হাত ধরেই। গুরু অবনীন্দ্রনাথের স্বচ্ছ জলরঙের ‘ওয়াশ’ পদ্ধতির পাশাপাশি ঘন জলরঙের টেম্পেরার কাজও তিনি শুরু করেন। তাঁর চিত্ররীতির নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি উল্লেখ করা যায়—

(১) ছবিতে নেচার স্টাডি বা আউটডোর স্টাডির উপর গুরুত্ব আরোপ। (২) ছবির বিষয় ছিল—শান্তিনিকেতনের বিস্তৃত মাঠ, মাঠে বিচরণরত মোষ, নারী-শিশু, মাল-বোঝাই গোরুর গাড়ি প্রভৃতি। (৩) মহাকাব্য ও ইতিহাসের বিষয়ও ছবিতে ধৃত হয়েছে।

উল্লেখযোগ্য চিত্র ও অবদান—শান্তিনিকেতনে যোগ দেওয়ার আগে তিনি ‘সিদ্ধিদাতা গণেশ', ‘সিদ্ধার্থ’, ‘সতী’, ‘কৰ্ণ’ ইত্যাদি ছবি আঁকেন। তাঁর উল্লেখযোগ্য কীর্তি ‘সহজপাঠের অলংকরণ’, ‘চলমান গান্ধিজি’ ইত্যাদি। ভারতীয় সংবিধানের অলংকরণ, ভারতরত্ন ও পদ্মশ্রী পুরস্কারের নকশা তাঁর অনবদ্য কীর্তি। তিনি ১৯০৯ খ্রিস্টাব্দে অজন্তা গুহাচিত্রের নকল করার উল্লেখযোগ্য কাজ করেন। ‘শিল্পচর্চা’ ও ‘রূপাবলী' তাঁর দুটি উল্লেখযোগ্য শিল্পগ্রন্থ।





প্রশ্ন ৩—চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা সংক্ষেপে আলোচনা করো। [২০১৫]

[উ] ভূমিকা—নন্দলাল বসুর সাহচর্যে প্রশিক্ষিত ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজ (১৯০৬—১৯৮০) তাঁর অসামান্য শিল্পচর্চার মাধ্যমে সর্বপ্রথম আধুনিক পাশ্চাত্য শিল্পকে নিজের ভাস্কর্যে প্রয়োগ করেছিলেন।

চিত্রকলা শিক্ষা—শৈশব থেকেই দেবদেবীর চিত্রাঙ্কনে, পুতুল গড়ায়, পোস্টার লেখায়, থিয়েটারের মঞ্চসজ্জায় তাঁর সহজাত প্রতিভার প্রকাশ লক্ষ করা যায়। 'প্রবাসী' পত্রিকার সম্পাদক রামানন্দ চট্টোপাধ্যায়ের সাহচর্যে তিনি শান্তিনিকেতনে এলে নন্দলাল বসুর সান্নিধ্যে চিত্রকলায় প্রথাগত শিক্ষালাভে ব্রতী হন।

স্বকীয়তা—রামকিঙ্কারের শিল্পীসত্তার যথার্থ মুক্তি ঘটে শাস্তিনিকেতনে এসে। তাঁর মাথার উপর ছিলেন রবীন্দ্রনাথ, সহায়ক ছিলেন গুরু নন্দলাল বসু ও অবনীন্দ্রনাথ ঠাকুর। তিনি সিমেন্টের সঙ্গে কাঁকর মিশিয়ে শান্তিনিকেতনে উন্মুক্ত প্রকৃতির কোলে অসাধারণ কিছু ভাস্কর্য নির্মাণ করেন। চারপাশের প্রকৃতি, মানুষের গ্রাম্য জীবন ইত্যাদি নিয়ে তিনি তেলরং ও জলরঙে ছবি এঁকেছেন।



উল্লেখযোগ্য চিত্রকলা ও ভাস্কর্য—রামকিঙ্করের ‘সুজাতা’ দেখে রবীন্দ্রনাথ মুগ্ধ হন। এ ছাড়াও ‘হাটের সাঁওতাল পরিবার', 'কাজের শেষে সাঁওতাল পরিবার’, ‘সাঁওতাল দম্পতি' ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য সৃষ্টি। এছাড়া উল্লেখযোগ্য ভাস্কর্যের মধ্যে রয়েছে—বুদ্ধের মুর্তি (শান্তিনিকেতন), সাঁওতাল পরিবার (শান্তিনিকেতন), যক্ষী মূর্তি (রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ভবন) প্রভৃতি।




-------------------------------

দ্বাদশ শ্রেণির বাংলা থেকে অন্য প্রশ্ন

------------------------

ক্লাস ১২ এর অন্যান্য বিষয়ের লেখ

---------------------------

PDF Download Link নিচে

------------------------




আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন

👇👇👇👇


Join Telegram (demo)

Join Facebook (open)




-------------------------

PDF LINK

------------------------

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url