Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

ভূগোল মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ | পর্ব-৩ | দশম শ্রেণি | Bengali Model Activity Task 2021 Class 10 | Part 3 | PDF Download

বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ | পর্ব-৩ |  দশম শ্রেণি | Bengali Model Activity Task 2021 Class 10 | Part 3 | PDF Download


নিচে অ্যাক্টিভিটি টাস্কের উত্তর দেওয়া হলো---


১। বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো :      ১*৩

১.১ আরোহণ প্রক্রিয়ায় সৃষ্ট একটি ভূমিরূপ হলো

ক) গিরিখাত খ) রসে মতানে গ) বালিয়াড়ি ঘ) গৌর 

[উত্তরবালিয়াড়ি]

 

১.২ ঠিক জোড়টি নির্বাচন করো

ক) উত্তর-পশ্চিম ভারতের প্রাচীন ভঙ্গিল পর্বতনীলগিরি

খ) দক্ষিণ ভারতের পূর্ববাহিনী নদীনর্মদা

গ) আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের চিরহরিৎ বৃক্ষমেহগনি

ঘ) উত্তর-পূর্ব ভারতকৃষ্ণ মৃত্তিকা

[উত্তরগ]

 

১.৩ ভারতের রূঢ় বলা হয়

ক) জামশেদপুরকে খ) দুর্গাপুরকে গ) ভিলাইকে ঘ) বোকারোকে।

[উত্তরদুর্গাপুরকে]

 

২. বাক্যটি সত্য হলে ঠিক এবং অসত্য হলে ভুল লেখো :     ১*৩

২.১ নদীখাতে অবঘর্ষ প্রক্রিয়ায় সৃষ্ট গর্তগুলি হলো মন্থকূপ। [উত্তরসত্য]

২.২ ভারতের উপকূল অঞ্চলে দিনেরবেলা স্থলবায়ু প্রবাহিত হয়। [উত্তরভুল]

২.৩ শুষ্ক ও উষ্ণ আবহাওয়া চা চাষের পক্ষে আদর্শ। [উত্তরভুল]

 

 

৩. সংক্ষিপ্ত উত্তর দাও :

৩.১ ‘অক্ষাংশভেদে হিমরেখার উচ্চতা ভিন্ন হয়’ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো। ২

[উ] যে বিশেষ কাল্পনিক রেখার নিচে হিমবাহ গলতে শুরু করে, সেই রেখাকে হিমরেখা বলে অভিহিত করা হয়। এককথায় উষ্ণতার তারতম্যের উপর হিমরেখার উচ্চতা কমে-বাড়ে। উচ্চ অক্ষাংশে অর্থাৎ মেরু অঞ্চলের দিকে উষ্ণতা কম হওয়ায় স্বাভাবিকভাবেই হিমরেখার উচ্চতা কমে যায়। একইভাবে নিম্ন অক্ষাংশে অর্থাৎ নিরক্ষীয় অঞ্চলে উষ্ণতা বেশি থাকায় হিমরেখার উচ্চতা অনেকটাই বেড়ে যায়। প্রকৃতপক্ষে উষ্ণতার সঙ্গে হিমরেখার উচ্চতার সরল সম্পর্ক।

 

৩.২ হিমালয় পর্বতমালা কিভাবে ভারতীয় জলবায়ুকে নিয়ন্ত্রণ করে? ৩

[উ] ভারতের বৈচিত্র্যপূর্ণ জলবায়ুর পিছনে হিমালয়ের ব্যাপক প্রভাব রয়েছে। ভারতের উত্তরে হিমালয়ের অবস্থান। এই উচ্চতম পর্বত ভারতের জলবায়ুকে বিভিন্নভাবে নিয়ন্ত্রণ করে(ক) অধিক উচ্চতার কারণে হিমালয় অঞ্চলের জলবায়ু হয়েছে শীতল নাতিশীতোষ্ণ প্রকৃতির। কোনো কোনো অংশে শীতল তুন্দ্রা জলবায়ু প্রকৃতির। (খ) উত্তরে সু-উচ্চ হিমালয় পর্বতের অবস্থানের জন্য মধ্য এশিয়ার শীতল বায়ু ভারতে প্রবেশ করতে পারে না। ফলত শীতকালে ভারত অধিক শৈত্যের হাত থেকে রক্ষা পায়। (গ) দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু হিমালয়ে বাধাপ্রাপ্ত হয়ে শৈলোৎক্ষেপ পদ্ধতিতে প্রচুর বৃষ্টিপাত ঘটায়।

  

৪. ভারতীয় জনজীবনে নগরায়নের নেতিবাচক প্রভাবগুলি উল্লেখ করো। ৫

[উ] ভারতের প্রায় ৩১ ভাগ মানুষ শহরে বসবাস করলেও এদেশের শহর ও নগরগুলি বিভিন্ন সমস্যার সম্মুখীন। ভারতীয় জনজীবনে অপরিকল্পিত নগরায়নের নেতিবাচক প্রভাব লক্ষ করা যায়। নিম্নে  আলোচনা করা হলো

(ক) অপরিকল্পিত নগরায়ণভারতীয় নগরায়ণের মূল সমস্যা হলো এখানকার বেশিরভাগ শহরগুলি অপরিকল্পিতভাবে বিস্তৃত হয়েছে, তেমনি জনসংখ্যায় বেড়েছে। ফলে শহরের পরিবেশ নষ্ট হয়েছে।

(খ) বসবাসের সমস্যাঅধিক জনসংখ্যার কারণে শহরে বাসস্থানের জন্য প্রয়োজনীয় স্থান নেই। বস্তি অঞ্চলে এই সমস্যা আরো বেশি লক্ষ করা যায়।

(গ) পরিবহণশহরের আয়তনের তুলনায় রাস্তার দৈর্ঘ্য উপযুক্ত নয়। ফুটপাথের অভাব, সংকীর্ণ রাস্তার কারণে যানবাহনে গতিবেগ অত্যন্ত ধীর।

(ঘ) বস্তি সমস্যাবড়ো শহরগুলি বস্তি সমস্যায় জর্জরিত। শহরের প্রায় ২৫-৩০ ভাগ মানুষ বস্তিতে বাস করে। বিভিন্ন সমস্যা বস্তিগুলির জীবনে নিত্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

(ঙ) শিক্ষাশহরের অতিরিক্ত জনসংখ্যা বৃদ্ধির কারণে সকলের প্রয়োজনীয় শিক্ষার ব্যবস্থা করা অসম্ভব। তাই শহরের নিরক্ষর মানুষের সংখ্যাও কম নয়।

(চ) নিকাশি ব্যবস্থাভারতের প্রায় প্রতিটি শহরেই জল নিকাশি ব্যবস্থার সমস্যা রয়েছে। পরিকল্পনা অনুযায়ী শহর গড়ে ওঠেনি বলে উন্নত নিকাশি ব্যবস্থাও নেই। ফলে বর্ষায় জল জমার দুর্ভোগ বেড়ে চলে।

 


পিডিএফ লিঙ্ক নিচে



------------------------
------------------------



---------------------------------

দশম শ্রেণির সমস্ত মডেল অ্যাক্টিভিটি

---------------------------------






----------------------------------

PDF Download

-----------------------------------

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url